kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


শাহজালালে ১৬ কেজি তরল টোব্যাকো জব্দ

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:১৯



শাহজালালে ১৬ কেজি তরল টোব্যাকো জব্দ

মিথ্যা ঘোষণা দিয়ে আমদানি করা ১৬ কেজি ওজনের তরল টোব্যাকোর একটি পার্সেল জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। আজ মঙ্গলবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবান্দদরের কুরিয়ার ইউনিট থেকে পার্সেলটি জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, পার্সেলটি ১৮ সেপ্টেম্বর কুরিয়ার ইউনিটে মার্চেন্ডডাইজ স্যাম্পল ঘোষণা দিয়ে বিল অব এন্ট্রি দাখিলের মাধ্যমে খালাসের চেষ্টা করা হয়। গোপন সংবাদের ভিত্তিতে কুরিয়ার গেটের বাইরে থেকে জব্দ করে শুল্ক গোয়েন্দারা। আজ মঙ্গলবার সকালে ইনভেন্টরি শেষে তরল টোব্যাকো হিসেবে চিহ্নিত করা হয়।

ড. মইনুল খান আরও বলেন, ২২ কেজি ওজনের পার্সেলে ১৬ কেজি ওজনের বিভিন্ন ব্রান্ডের বোতলজাত তরল টোব্যাকো পাওয়া যায়। এসব তরল টোব্যাকো সিগারেটের রিফিল হিসেবে ব্যবহার করা হয়। আমদানি ডকুমেন্ট পরীক্ষা করে দেখা যায়, এতে এইচএসকোড-  33019000 ( 10% sd সহ সর্বমোট শুল্ক - 37.07%) শুল্ক দেওয়া হয়েছে। কিন্তু তরল টোবাকো অনুসারে এর প্রকৃত এইচএসকোড- 24039900 (150% sd সহ সর্বমোট শুল্ক- 289.21%) হিসেবে শুল্ক ধার্য হবে।

পার্সেলটিতে ১৬ লাখ ২ হাজার ৯১৭ টাকা শুল্ক ফাঁকি দেওয়া হয়েছে। রাজধানীর শেওড়াপাড়ার ভেইপ কোম্পানি আমেরিকা থেকে কিউআর ৬৩৪ ফ্লাইটে এসব তরল টোব্যাকো আমদানি করেছে। আমদানিকারকের বিরুদ্ধে 'মিথ্যা ঘোষণা'র অভিযোগ এনে শুল্ক আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান ড. মইনুল খান।

 


মন্তব্য