kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


দেড় কোটি ডলার ফেরত পাচ্ছে বাংলাদেশ ব্যাংক

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ১০:০৮



দেড় কোটি ডলার ফেরত পাচ্ছে বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া রিজার্ভের দেড় কোটি ডলার ফেরত পেতে যাচ্ছে বাংলাদেশ। সোমবার ফিলিপাইনের ম্যানিলা আদালত দেশটির কেন্দ্রীয় ব্যাংক বাংকো সেন্ট্রা ফিলিপিনাসকে এই অর্থ ফেরত দেয়ার নির্দেশ দিয়েছে বলে জানিয়েছেন একজন সরকারি প্রসিকিউটর।

হ্যাকাররা গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক অ্যাকাউন্ট থেকে ১ বিলিয়ন ডলার চুরি করার চেষ্টা করে।

ম্যানিলার রিজাল ব্যাংকের চারটি অ্যাকাউন্টে ৮১ মিলিয়ন ডলার সরিয়ে নিতে সক্ষম হয়। গত মে মাসে দেশটির সিনেটে এক শুনানিতে একজন ক্যাসিনোর মালিক জানিয়েছেন, তিনি মোট অর্থের ৩৫ মিলিয়ন ডলার পেয়েছেন। তবে এই অর্থের মাত্র ১৫ মিলিয়ন ডলার ফেরত দিয়েছেন। ম্যানিলার আদালত বলেছে, এই অর্থের প্রকৃত মালিক বাংলাদেশ। অর্থ ফেরত পাওয়ার জন্য বাংলাদেশের কটি পিটিশন ফাইল করতে হবে।

ফিলিপাইনের ডিপার্টমেন্ট অব জাস্টিসের চিফ স্টেট কাউন্সেল রিকার্ডো পারাস বলেন, আদালত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কাছে হস্তান্তরের জন্য বিএসপি (ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক) ভল্টে দেয়ার নির্দেশ দিয়েছে। উল্লেখ্য, ফিলিপাইনের ক্যাসিনো নিয়ন্ত্রকের আটকে দেয়া ২৭ লক্ষ ডলার ফেরত পেতেও আবেদন করবে।

 


মন্তব্য