kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


১৯ অক্টোবর শুরু তিন দিনের তথ্যপ্রযুক্তি মেলা

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৪৫



১৯ অক্টোবর শুরু তিন দিনের তথ্যপ্রযুক্তি মেলা

নন স্টপ বাংলাদেশ স্লোগানে ১৯ থেকে ২১ অক্টোবর দেশে সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তির মেলা ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ অনুষ্ঠিত হবে। ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬ এর উপদেষ্টা কমিটির সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান।

সচিবালয়ে আজ সোমবার উপদেষ্টা কমিটির সভাপতি ও অর্থমন্ত্রী এতে সভাপতিত্ব করেন। ডিজিটাল ওয়ার্ল্ড এ সরকারের ৪০টি মন্ত্রণালয় বিভিন্ন পর্যায়ে তথ্যপ্রযুক্তির ব্যবহারের বিষয়টি তুলে ধরবে বলেও জানান অর্থমন্ত্রী। সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এ মেলা হবে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ-টু-আই কর্মসূচির সহায়তায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ডিজিটাল ওয়ার্ল্ডের আয়োজন করছে। এবার মেলায় ৩ লাখ দর্শনার্থীর সমাগম ঘটবে বলেও আশা প্রকাশ করা হচ্ছে। অর্থমন্ত্রী বলেন, ডিজিটাল ওয়ার্ল্ড সম্মেলন আমরা করছি ১৯ থেকে ২১ অক্টোবর। সেটার প্রিপারেশনের জন্য আজকের এ অনুষ্ঠান। এখানে নিয়ারলি হান্ড্রেডস অব স্পিকারের পার্টিসিপেশন (প্রায় এক শ বিদেশি বক্তা) আশা করছি। ৪০টি মিনিস্ট্রি তাদের স্টল নিয়ে মেলায় অংশ নেবে।

এ মেলার বিষয়ে বিভিন্ন সার্কেল থেকে গুরুত্বপূর্ণ সাড়া পাওয়া যাচ্ছে জানিয়ে মুহিত বলেন, সবাই এ মেলার বিষয়ে জানতে পারলে মেলায় স্টল আরও আসবে। সভায় জানানো হয়, মেলায় প্রদর্শনীতে থাকবে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপোজিশন, মোবাইল ইনোভেশন, ই-কমার্স এক্সপো ও স্টার্টআপ জোন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসংশ্লিষ্ট ১২টি সেমিনার হবে।

সভায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন হলো এই ডিজিটাল ওয়ার্ল্ড, প্রধানমন্ত্রীর স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে। শেখ হাসিনা ২০০৯ সালে যখন ডিজিটাল কথাটা বলেছেন বিরোধীপক্ষ তখন মশকরা করতো জানিয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, এখন এর ছোঁয়া গ্রাম পর্যায়ে পৌঁছে গেছে, বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে। এই গতি থাকলে টার্গেট ছাড়িয়ে যাব। এই খাত অর্থনীতিতেও বিরাট ভূমিকা রাখছে।

সভায় রেলপথমন্ত্রী মুজিবুল হক জানান, ট্রেনেও ডিজিটাল পদ্ধতির ছোঁয়া লেগেছে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, সরকার ডিজিটালি কতটুকু সেবা দিচ্ছে তা অনেক জনগণ জানেন না, কোনো কোনো মন্ত্রীও জানেন না। কোন কোন মন্ত্রণালয় কী কী সেবা দিচ্ছে মন্ত্রণালয়ে সেই তালিকা থাকা উচিত। বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, এখন আর আলাদা ব্র্যান্ড খোঁজার দরকার নেই, ডিজিটাল বাংলাদেশ ইটসেলফ এ ব্র্যান্ড। এ সময় ডিজিটাল বাংলাদেশ নিয়ে ইয়াফেস ওসমান স্বরচিত ছড়াও শোনান। সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার ছাড়াও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 


মন্তব্য