kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সরকারের অঙ্গীকার ও পরিকল্পনা পাটনীতিতে প্রতিফলনের সুপারিশ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ২১:২৫



সরকারের অঙ্গীকার ও পরিকল্পনা পাটনীতিতে প্রতিফলনের সুপারিশ

পাটের হারানো গৌরব পুনরুদ্ধারে সরকারের অঙ্গীকার ও পরিকল্পনা পাটনীতিতে প্রতিফলনের সুপারিশ করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।  
আজ রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১৯তম বৈঠকে এই সুপারিশ করা হয়।

 
কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সভায় সদস্য বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, ডা. মোঃ এনামুর রহমান এবং কুজেন্দ্র লাল ত্রিপুরাসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব, সংশ্লিষ্ট কর্পোরেশনসমূহের চেয়ারম্যানগণ এবং মন্ত্রণালয় ও অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।  
বৈঠকে দেশে বিদেশে প্রতিযোগিতা সক্ষম শক্তিশালী পাট খাত প্রতিষ্ঠার দূরদৃষ্টি নিয়ে পাট অধিদপ্তর কর্তৃক প্রস্তাবিত ‘পাটনীতি ২০১৬’ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।  
বর্তমান বিশ্বে পরিবেশবান্ধব তন্তু হিসেবে আবারো পাটের ব্যাপক সম্ভাবনার কারণে পাটশিল্পের উন্নয়ন, সম্প্রসারণ এবং হারানো গৌরব পুনরুদ্ধারে সরকারের অঙ্গীকার ও পরিকল্পনা পাটনীতিতে প্রতিফলনের সুপারিশ করা হয়।
বৈঠকে পাট উৎপাদনের মাধ্যমে কার্বন নিঃসরণ কমানোর ক্ষেত্রে সরকারের অঙ্গীকার বাস্তবায়নে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং কৃষি মন্ত্রণালয়ের সাথে বন্ত্র ও পাট মন্ত্রণালয়ের ফলপ্রসূ আলোচনা ও বিষয়টির হালনাগাদ অগ্রগতি সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।  
এছাড়া বৈঠকে রেশম চাষের বিষয়ে ‘একটি বাড়ি, একটি খামার প্রকল্প’ এবং রেশম বোর্ডের ২০১৬-২০১৭ সালের কর্ম পরিকল্পনা পর্যালোচনা করা হয়।
প্রকল্পের সাথে তুঁত চাষ সমন্বয় কার্যক্রমের বাস্তবায়ন অগ্রগতি, রেশম খাতে বর্তমান অর্জন, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি এবং উদ্ভাবন ও অভিযোগ প্রতিকারের মাধ্যমে সেবার মানোন্নয়ন আলোচনায় স্থান পায়।


মন্তব্য