kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


সদরঘাটে রাজধানীমুখী মানুষের ঢল

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৪৮



সদরঘাটে রাজধানীমুখী মানুষের ঢল

পরিবারের সঙ্গে ঈদ উদযাপন শেষে কর্মব্যস্ত নগরী রাজধানীতে ফিরতে শুরু করেছে মানুষ। ইতিমধ্যে শেষ হয়েছে ঈদুল আজহার নির্ধারিত ছুটি।

সরকারি ও বেসরকারি অফিসের কার্যক্রম শুরু হয়েছে পুরোদমে। ফলে রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনালে নেমেছে কর্মব্যস্ত মানুষের ঢল। রবিবার সকালে রাজধানীর সদরঘাটে এ চিত্র দেখা যায়। ঈদ শেষে রাজধানীতে ফেরা নদীপথের ৪১টি রুটের যাত্রীদের আগমনে সকাল থেকে সদরঘাট যেন পরিণত হয়েছে জনস্রোতে। আর সেই চাপ সামলাতে অনেকটাই হিমশিম খেতে হচ্ছে সদরঘাটে কর্মরত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বলছেন, গত কয়েক দিনের চেয়ে রবিবার সদরঘাটে আসা যাত্রীদের ভিড় অনেক বেশি। শুধু তাই নয়, এই চাপ সামলাতে অনেকটাই নাজেহাল হতে হচ্ছে তাদের। এ ছাড়া রাজধানীমুখী কর্মব্যস্ত যাত্রীরা যেন কোনো চক্রের বেড়াজালে না পড়ে সে জন্য কঠোর নজরদারি করা হচ্ছে। লঞ্চ টার্মিনালে সূত্র জানায়, ভোর ৪টা থেকে সকাল সাড়ে ৮টা পর্যন্ত টার্মিনালে ভিড়েছে ১৩৬টি লঞ্চ। আর ঘাট থেকে ছেড়ে গেছে ১৩টি লঞ্চ।

নিয়মনীতি মানছে না লঞ্চ কর্তৃপক্ষ এমন অভিযোগের ভিত্তিতে বাংলাদেশ অভ্যন্তরীণ যাত্রী সংস্থার চেয়ারম্যান মাহবুব উদ্দিন বলেন, কোনো নৌযান নিয়মের বাইরে নয়। সবাইকে নিয়ম মেনেই যাত্রা করতে হয়। তবে যদি কোনো লঞ্চ নিয়মের বাইরে কিছু করে তাহলে সেসব লঞ্চের যাত্রা বাতিলসহ জরিমানা করা হয়। এরপর ঈদের সময় কিছুটা অনিয়ম হয়েই থাকে। তবে অতিরিক্তি কোনো কিছু মেনে নেওয়া হবে না।

সদরঘাট নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের যুগ্ম পরিচালক (বিআইডাব্লিউটিএ) জয়নাল আবেদিন বলেন, রবিবার থেকে সমস্ত অফিস কার্যক্রম শুরু হওয়ায় যাত্রীর চাপ অনেক বেশি। এ ছাড়া অনেক যাত্রী অভিযোগ করছেন বেশি ভাড়া আদায়সহ অতিরিক্ত যাত্রী নিয়ে নৌযানগুলো যাত্রা করেছে। আমরা সেইসব নৌযানগুলো খুঁজে বের করে আইনের আওতায় আনার চেষ্টা করছি।

 


মন্তব্য