kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


চামড়া কিনতে শুরু করেছেন ট্যানারি মালিকরা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৩৬



চামড়া কিনতে শুরু করেছেন ট্যানারি মালিকরা

রাজধানীর কাঁচা চামড়ার বাজার পোস্তার আড়তদারদের কাছ থেকে কোরবানির পশুর চামড়া কিনতে শুরু করেছেন ট্যানারি মালিকরা। এ ক্ষেত্রে চামড়ার দামও ভালো পাচ্ছেন বলে জানান সংশ্লিষ্টরা।

আজ শনিবার দেখা গেছে, হাজারীবাগ থেকে চামড়া পরিবহনের জন্য ঠেলাগাড়িগুলো আড়তের সামনে রাখা হয়েছে। কোনো কোনো শ্রমিকরা মাথায় বোঝাই করেও নিয়ে যাচ্ছেন। আড়তদাররা বলছেন, এখনো পুরোদমে চামড়া বিক্রয় শুরু হয়নি। এ জন্য আরো দুই এক দিন সময় লাগবে।

জানা গেছে, রাজধানীতে কোরবানির পশুর প্রায় শতভাগ চামড়া আড়তদাররা সংগ্রহ করছেন। গোড়াউনগুলোতে চামড়ায় লবণ মিশিয়ে স্তুপ করে রাখা হয়েছে। এবারের চামড়ার মান ভালো হওয়ায় দাম ভালো পাচ্ছেন। তবে সেটা ব্যক্তি আড়তদারের ব্যবসায়িক মনোভাবের ওপর নির্ভর করছে। এ ক্ষেত্রে দরকষাকষিতে কেউ বেশি লাভ করছেন। আবার কারো লাভ তুলনামূলক কম হচ্ছে।

আড়তদারদের সংগঠন বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মো. দেলোয়ার হোসেন বলেন, অল্প পরিসরে ট্যানারি মালিকদের অনেকে চামড়া কিনছেন। দু-একদিনের মধ্যে পুরোদমে বিক্রি শুরু হবে। চামড়ায় ভালো দাম পাওয়ার কথা ব্যবসায়ীদের। তবে কেউ নিজের বোকামিতে দাম ভালো না পেলে সেটা তার বিষয়। তবে এমন হওয়ার কথা নয়।

 


মন্তব্য