kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


এই রায় খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে বলে আমি মনে করি : ইমরান

কালের কণ্ঠ অনলাইন   

১৫ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৩০



এই রায় খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে বলে আমি মনে করি : ইমরান

সাকা চৌধুরীর যুদ্ধাপরাধের রায় ফাঁসের মামলার রায় প্রসঙ্গে গণজাগরণ মঞ্চের মুখাপত্র ইমরান এইচ সরকার বলেছেন, কয়েকজনকে খালাস দিয়ে, কয়েকজনকে লঘু দণ্ড দিয়ে মূল আসামিদের বাঁচানোর চেষ্টা করেছে। এই রায় আমাদের প্রত্যাশা পূরণ করেনি; জনগণের প্রত্যাশা পূরণ করেনি।

এটা খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবে বলে আমি মনে করি।
আজ বৃহস্পতিবার বিকালে রায়ের প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন।
ইমরান বলেন, এটা খুবই অসম্পূর্ণ একটা রায়, কেননা যারা প্রধান আসামি তাদেরকেই খালাস দেওয়া হয়েছে। যে আইনজীবীদের দ্বারা রায় ফাঁস করানো হয়েছে তাদের কোনো ব্যক্তিগত স্বার্থ নেই। তারা শুধু অর্থের বিনিময়ে কাজটা সম্পূর্ণ করেছেন।
তিনি বলেন, সাকা চৌধুরীর স্ত্রী-পুত্রের যে দম্ভ, তা তারা অর্থের বিনিময়ে দেখিয়েছে। সহজভাবে এই অপরাধের দায়ভার পুরো কিন্তু তাদের উপর বর্তায়।
ইমরান বলেন, যুদ্ধাপরাধীদের অর্থ সম্পদ বাজেয়াপ্ত করার যে কথা আমরা বার বার বলে আসছি, সেটার গুরুত্ব কিন্তু এই রায়ের মধ্য দিয়ে প্রমাণিত হচ্ছে। কেননা এই যুদ্ধপরাধী পরিবারের যে অঢেল সম্পত্তি, তা তারা এখন নানাভাবে নানা কাজে ব্যবহার করছে। রায় ফাঁসের কাজে ব্যবহার করেছে এবং এখনও ব্যবহার করেই যাচ্ছে। তার প্রভাব এই রায়ে বিদ্যমান।
সালাউদ্দিন কাদের চৌধুরীর যুদ্ধাপরাধের রায় ফাঁসের ঘটনায় বৃহস্পতিবার তার স্ত্রী ফারহাত কাদের চৌধুরী ও ছেলে হুম্মাম কাদের চৌধুরীকে খালাস এবং আইনজীবীসহ পাঁচজনকে কারাদণ্ড দেন বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক কে এম শামসুল আলম।
এর মধ‌্যে ট্রাইব্যুনালে সাকার আইনজীবী ফখরুল ইসলামকে দশ বছরের কারাদণ্ড ও এক কোটি টাকা জরিমানা করা হয়েছে। ওই অর্থ দিতে ব‌্যর্থ হলে তাকে আরও ছয় মাস সাজা ভোগ করতে হবে।


মন্তব্য