kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ওজোন স্তর ক্ষয়ের বিরূপ প্রভাব মোকাবেলায় টেকসই প্রযুক্তি গ্রহণের আহ্বান

কালের কণ্ঠ অনলাইন   

১৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৪৬



ওজোন স্তর ক্ষয়ের বিরূপ প্রভাব মোকাবেলায় টেকসই প্রযুক্তি গ্রহণের আহ্বান

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ওজোন স্তর ক্ষয়ের বিরূপ প্রভাব মোকাবেলায় টেকসই প্রযুক্তি গ্রহণের মাধ্যমে সবাইকে পরিবেশ সুরক্ষায় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন।
তিনি বিশ্বের উন্নত দেশগুলোকে এ লক্ষ্যে অগ্রণী ভূমিকা পালনের আহবান জানিয়ে বলেন, ক্ষতিগ্রস্ত দেশগুলোর কল্যাণে আর্থিক ও কারিগরিসহ সার্বিক সহায়তা নিশ্চিত করতেও ওই উন্নত দেশগুলোকে পদক্ষেপ নিতে হবে।


আগামীকাল আন্তর্জাতিক ওজোন দিবস উপলক্ষে আজ দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি এ আহবান ও পদক্ষেপ নেয়ার কথা বলেন।
এ বছরের প্রতিপাদ্য ‘ওজোন এ্যান্ড ক্লাইমেট : রিস্টোর্ড বাই এ ওয়ার্ল্ড ইউনাইটেড’ যার ভাবার্থ ‘বিশ্ববাসীর একই সুর-ওজোন ক্ষয় করব দূর, সুরক্ষা হবে জলবায়ুর’ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ওজোন স্তর রক্ষা ও জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এ বছরের প্রতিপাদ্য তাৎপর্যপূর্ণ অবদান রাখবে।
ওজোন স্তর রক্ষায় গণসচেতনতা সৃষ্টিতে দিবসটির গুরুত্ব অপরিসীম উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক ওজোন দিবস পালনের মাধ্যমে আপামর মানুষের মধ্যে ওজোন স্তর ক্ষয়ের বিরূপ প্রভাব ও এর পার্শ্বপ্রতিক্রিয়ায় সৃষ্ট জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি পাবে।  
বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ মন্ট্রিল প্রটোকলের আওতায় বৈশ্বিক উষ্ণায়নের ক্ষেত্রে উচ্চ ক্ষমতাসম্পন্ন হাইড্রোফ্লোরোকার্বন-এর ব্যবহার রোধকল্পে সোচ্চার হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, ওজোন স্তর রক্ষায় এবং জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।  
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘আন্তর্জাতিক ওজোন দিবস ২০১৬’ যথাযথ গুরুত্বের সাথে পালিত হচ্ছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন এবং এসব কর্মসূচির সাফল্য কামনা করেন।


মন্তব্য