kalerkantho


কোরবানির বর্জ্য অপসারণ শেষ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৫৬



কোরবানির বর্জ্য অপসারণ শেষ

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে পশু কোরবানির কারনে রাজধানীতে তৈরি হওয়া হাজার হাজার টন পশুর বর্জ্য অপসারণের কাজ শেষ হয়েছে।  
ঈদের দিন দুপুর ২টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করার আল্টিমেটাম দিয়েছিল বিভক্ত দুই সিটি করপোরেশনের মেয়র। তাদের বেধে দেয়া সময়ের আগেই শেষ হয়েছে এই বর্জ্য অপসারণের কাজ।  
আজ বৃহষ্পতিবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক এবং দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন পৃথক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।
মঙ্গলবার দুপুরে নিজ নিজ এলাকায় দুই নগর পিতা আনিসুল হক এবং সাঈদ খোকন পরিষ্কার পরিচ্ছন্নতা কাজের উদ্বোধন করেন এবং ৪৮ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের প্রতিশ্রুতি দেন।
ঢাকা সিটি করপোরেশণ উত্তর ও দক্ষিনের কোরবানির বর্জ্য পরিচ্ছন্নতা কার্যক্রমের সন্তুষ্টি জানিয়েছেন নাগরিকেরা। নগরবাসী সিটি করপোরেশনের দ্রুত বর্জ্য অপসারনের উদ্দ্যগকে স্বাগত জানিয়েছেন।  
এবার শুরু থেকেই বর্জ্য অপসারণে বাড়তি তৎপরতা শুরু করে ঢাকার দুই সিটি করপোরেশন। নগরের পাড়া মহল্লায় গিয়ে ভ্যান ও ট্রাকে করে আবর্জনা সরিয়ে ফেলে পরিচ্ছন্নতা কর্মীরা। কোরবানি শুরুর পর থেকেই পাড়া-মহল্লায় তৎপরতা শুরু করেন দুই সিটির অধীনে প্রায় ১৩ হাজার পরিচ্ছন্নতা-কর্মী।
এদিকে বৃহষ্পতিবার দুপুরে ডিএনসিসি সম্মেলন কক্ষে কোরবানির বর্জ্য অপসারণ সম্পর্কিত এক সংবাদ সম্মেলনে আনিসুল হক বলেন, আমরা নির্ধারিত ৪৮ ঘণ্টার মধ্যে কোরবানির সব বর্জ্য অপসারণ করেছি। গত ঈদের চেয়ে এবার শহর আরও বেশি ক্লিন হয়েছে।
তিনি জানান, ডিএনসিসির আওতাধীন পাঁচটি অঞ্চলে ১ লাখ ৯৭ হাজার ৫৩৫টি পশু কোরবানি করা হয়েছে। এ পর্যন্ত সাত হাজার ৮ শ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।  
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন নগর ভবন চত্বরে এক সংবাদ সম্মেলনে জানান, পূর্বঘোষিত ৪৮ ঘণ্টার আগেই শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ করতে সক্ষম হয়েছি। আমরা আগেই বলেছি, ৪৮ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করবো। তার আগেই শতভাগ কোরবানির বর্জ্য অপসারণ করা হয়েছে, যার পরিমাণ ১৯ হাজার ৮ টন।
তিনি বলেন, আমাদের নিজস্ব গাড়িসহ ৩২৪টি গাড়িতে ২ হাজার ৯০২টি ট্রিপের মাধ্যমে বর্জ্য অপসারণ করা হয়। এবার ডিএসসিসি এলাকায় প্রায় ২ লাখ ৪০ হাজার পশু কোরবানি হয়েছে।


মন্তব্য