kalerkantho


ব্যাংক-বীমা খুলেছে, ঈদের আমেজ কাটেনি

কালের কণ্ঠ অনলাইন   

১৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৩২



ব্যাংক-বীমা খুলেছে, ঈদের আমেজ কাটেনি

ফাইল ছবি

ঈদুল আজহার টানা ৬ দিনের ছুটি শেষে বৃহস্পতিবার ব্যাংক-বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসহ অন্যান্য অফিস খুললেও রাজধানীতে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানপাট এখনও খোলেনি। বন্ধ রয়েছে অধিকাংশ বড় বড় মার্কেট। ব্যাংক-বীমাসহ অন্যান্য অফিসগুলোতে ঈদের আমেজ কাটেনি।  
ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসে কর্মস্থলে কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি খুব কম ছিল। মতিঝিল ব্যাংকপাড়া ঘুরে দেখা গেছে, অনেক কর্মকর্তাই অফিসে যোগদান করেছেন। তবে এই স্বল্পসংখ্যক ব্যাংক কর্মীদেরও সেবা গ্রহিতার অভাবে অলস সময় কাটাতে হয়েছে। লেনদেন স্বাভাবিকের তুলনায় অনেক কম। স্বল্পসংখ্যক গ্রাহকের সাথে কর্মকর্তাদের ঈদের কুশল বিনিময় করে সময় কাটাতে দেখা গেছে।
বাণিজ্যিক ব্যাংকের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকেও স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে। তবে এখানেও অনেক কর্মকর্তাই এখনও কাজে যোগ দেননি।
উত্তরা ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন বলেন, ৬ দিনের টানা ছুটি থাকলেও ঈদ হয়েছে মাত্র দু’দিন আগে।

এজন্য ঈদের আমেজ এখনও কাটেনি। ব্যাংকে অর্ধেকের বেশি কর্মকর্তা-কর্মচারি উপস্থিত হয়েছে। তবে গ্রাহক অভাবে লেনদেন অনেক কম হচ্ছে।
তিনি বলেন, ব্যবসায়ীরা এখনও দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান চালু না করায় গ্রাহক সংখ্যা কম। এতে বড় ধরনের লেনদেন হচ্ছে না। আগামী সপ্তাহে ক্রমান্বয়ে লেনদেন বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।
বেসরকারী আইএফআইসি ব্যাংকের দারুসসালাম রোড শাখার ব্যবস্থাপক মো. নাজমুল ইসলাম বলেন, সাধারণ গ্রাহক থাকলেও ব্যবসায়ীদের কোন ভীড় নেই। এ কারণে লেনদেন অনেক কম। ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানপাট চালু না হওয়া পর্যন্ত লেনদেন কম থাকবে বলে তিনি জানান।  
নিউমার্কেট,নীলক্ষেত,কাকরাইল-শান্তিনগরসহ রাজধানীর কয়েকটি মার্কেট ও শপিংমল ঘুরে দেখা গেছে,জনাকীর্ণ এসব এলাকা একেবারে ফাঁকা। অধিকাংশ দোকানপাট এখনও বন্ধ। কয়েকজন দোকানদার জানালেন,মার্কেট পুরো চালু হতে আরো এক সপ্তাহ লেগে যাবে।


মন্তব্য