kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


জাতিসংঘ বাংলাদেশ মিশনে সংবাদ সম্মেলন

লিডার্স সামিট অন রিফিউজিসে যোগ দেবেন প্রধানমন্ত্রী

সাবেদ সাথী, নিউ ইয়র্ক প্রতিনিধি    

১৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৩৪



লিডার্স সামিট অন রিফিউজিসে যোগ দেবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ ও যুক্তরাষ্ট্রে নানা কর্মসূচি নিয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় জাতিসংঘ বাংলাদেশ মিশন কার্যালয়ে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে বাংলাদেশ মিশনের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন লিখিত বক্তব্য দেন।

লিখিত বক্তব্যে মাসুদ বিন মোমেন জানান, আগামী ১৮ থেকে ২২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নিউ ইয়র্কে অবস্থান করবেন প্রধানমন্ত্রী। এবারের অধিবেশনে ৭০ সদস্যবিশিষ্ট বাংলাদেশ সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন তিনি। এদের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে যুক্তরাষ্ট্রে আসছেন।

মাসুদ বিন মোমেন আরো জানান, অধিবেশনের সাধারণ বিতর্ক পর্বের আগে ১৯ সেপ্টেম্বর জাতিসংঘের উদ্যোগে 'ইউনাইটেড নেশনস সামিট অন রিফিউজিস অ্যান্ড মাইগ্রান্টস'র অয়োজন করা হয়েছে। একে কেন্দ্র করে উচ্চপর্যায়ের অধিবেশনের পুরোটা সময়জুড়েই অসংখ্য নীতি নির্ধারণী বৈঠক অনুষ্ঠিত হবে। এ ছাড়া আগামী ২০ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আমন্ত্রণে আয়োজিতব্য 'লিডার্স সামিট অন রিফিউজিস' এ যোগ দেবেন প্রধানমন্ত্রী।

এ সময় তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধকালে ভারতে অবস্থান নেওয়া ১০ মিলিয়ন শরণার্থীর বিষয়টি উল্লেখ করে শরণার্থীদের অধিকার সুরক্ষার বিষয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কতগুলো সুনির্দিষ্ট অঙ্গীকার করবেন বলে আশা করা হচ্ছে। লিডার্স সামিট ও ইউনাইটেড ন্যাশনস সামিট অন রিফিউজিস অ্যান্ড মাইগ্রান্টস উভয় সামিটে প্রধানমন্ত্রী বাংলাদেশে অবস্থানরত মিয়ানমার শরণার্থী ও অনিবন্ধিত মিয়ানমার নাগরিক সম্পর্কিত সমস্যাটির একটি স্থায়ী, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য সমাধানের বিষয়টি তুলে ধরবেন।

 


মন্তব্য