kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


বাংলাদেশিদের অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে শ্রীলঙ্কা

কালের কণ্ঠ অনলাইন   

১৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১৮



বাংলাদেশিদের অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে শ্রীলঙ্কা

ঈদের বন্ধে শ্রীলঙ্কার দর্শনীয় স্থানগুলো বাংলাদেশিদের কাছে অন্যতম ডেস্টিনেশন ছিল। কিন্তু, টিকেট কেটেও অনেকে শ্রীলঙ্কা যেতে পারেননি।

অনেককে গচ্চা দিতে হয়েছে হাজার হাজার টাকা। কেননা কোনো আগাম নোটিশ না দিয়ে বাংলাদেশিদের জন্য অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে। গালফ টাইমসে প্রকাশিত 'শ্রীলঙ্কা বাংলাদেশিদের জন্য অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে'- এমন একটি খবরের প্রেক্ষিতে শ্রীলঙ্কার কাছে ব্যাখ্যা চেয়েছে বাংলাদেশ।  

এর আগে গালফ টাইমস প্রতিবেদন প্রকাশ করেছে, বাংলাদেশকে না জানিয়ে অন-অ্যারাইভাল ভিসা দেওয়া বন্ধ করেছে।  

কলম্বো গেজেট আজ প্রকাশিত একটি প্রতিবেদনে জানিয়েছে, বাংলাদেশও এর প্রতিক্রিয়ায় শ্রীলঙ্কানদের জন্য অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে। পাশাপাশি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বাংলাদেশে নিযুক্ত শ্রীলঙ্কান হাইকমিশনার ইয়াসোজা গুনাসেকেরাকে তলব করেছে।   এ সময় অতিরিক্ত পররাষ্ট্রসচিব কামরুল আহসান অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করায় অসন্তোষ ব্যক্ত করেছেন এবং এর কারণ জানতে চেয়েছেন। এ বৈঠক এক ঘণ্টা স্থায়ী হয়েছে।

উত্তরে শ্রীলঙ্কান দূত বলেছেন, তিনি এ বিষয়ে জানেন না, তিনি কলম্বোতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলে জানাবেন। তিনি সাংবাদিকদের জানিয়েছেন, তিনি এখনও কারণ খোঁজার চেষ্টা করছেন। কেননা তাকে আগে থেকে কোনো ইঙ্গিত দেওয়া হয়নি।

অন-অ্যারাইভাল ভিসা ব্যবস্থা কি শিগগিরই ফিরিয়ে আসা হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, শ্রীলঙ্কায় বাংলাদেশিরা সব সময়ই স্বাগত। আমরা শ্রীলঙ্কার বাংলাদেশিদের ভ্রমণ উৎসাহিত করি। মানুষে মানুষে এই যোগাযোগ সম্পর্ক উন্নয়নে সাহায্য করে।  

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কয়েক দিন আগে শ্রীলঙ্কার নেওয়া এ সিদ্ধান্ত তাদের বিস্মিত করেছে। শ্রীলঙ্কার সঙ্গে এমন বিবাদহীন বন্ধুত্বের মধ্যে এটা সত্যিই বিস্ময়কর।

ওই কর্মকর্তা এটা জানাতে পারেননি, এই সিদ্ধান্ত শুধু বাংলাদেশের বেলাতেই নাকি অন্য দেশগুলোর ক্ষেত্রেও ঘটেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, যে কারণেই সিদ্ধান্তটি আসুক সেটি আমাদের জানিয়ে নেওয়া উচিত ছিল। ওই কর্মকর্তা আরও জানান, এ বিষয়ে তিনি মাহিন লঙ্কা মারফত তথ্য পেয়েছেন। এ সংস্থাটি কলম্বো ও ঢাকার মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনা করে।


মন্তব্য