kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


দ্বিতীয় দিনেও চলছে কোরবানি

কালের কণ্ঠ অনলাইন   

১৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:১৫



দ্বিতীয় দিনেও চলছে কোরবানি

বিশেষত পুরান ঢাকায় ঈদুল আজহার দ্বিতীয় দিনে পশু কোরবানি দেওয়ার রেওয়াজ রয়েছে। তবে ঈদের দিন বাড়তি চাপ পড়ায় এবং কসাইয়ের সংকট থাকায় বর্তমানে অনেকেই কোরবানির জন্যে ঈদের দ্বিতীয় দিনকে বেছে নেন।

আর ইসলাম ধর্মে তৃতীয় দিন পর্যন্ত কোরবানির বিধান রয়েছে বলে জানান তারা। আজ বুধবার সকাল থেকে রাজধানীর চকবাজার, বাবুবাজার, বকশীবাজার, নাজিরাবাজার, ওয়ারী, টিকাটুলি এলাকায় প্রচুর পশু কোরবানি করতে দেখা গেছে। পুরান ঢাকার অলি-গলি এবং বাড়ির গ্যারেজগুলোতে কোরবানি দেওয়া হচ্ছে পশু।

চকবাজারের এক ব্যবসায়ী বলেন, আমাদের বংশের রীতি এটা। বাপ-দাদারাও ঈদের পরের দিন কোরবানি দিতেন। আমরাও সেই রেওয়াজ মেনে চলি। ঈদের দিনটা বন্ধু-বান্ধবদের সঙ্গে কাটান। ঈদের দ্বিতীয় দিন সবাই এখানে এক হন। অপর এক ব্যবসায়ী বলেন, আমরা গরু কিনছি ঈদের দুই দিন আগে। আইন্যাই কোরবানি দিমু! দুইটা দিন রাখি। কেরানীগঞ্জের হাট থেকে দুটি বলদ গরু কিনেছেন তারা। ঈদের দিন সকলেই নিজেদের মতো একটু সময় কাটান আর ঈদের পরদিন এখানে এসে কোরবানিতে অংশ নেন বলে জানান এই ব্যবসায়ী। পুরান ঢাকায় অনেকেই আগামীকাল বৃহস্পতিবারও কোরবানি দেবেন বলেও জানান তিনি।

পুরান ঢাকার মতো এখন নতুন ঢাকাতেও অনেকেই এ রীতি অনুসরণ করছেন। ধানমণ্ডি ২৮ নম্বরের একটি ফ্ল্যাটের গ্যারেজে কোরবানি দিয়ে মাংস কাটার কাজ করেছেন রহমত। তিনি বলেন, ত্যানারা ঈদের আগের দিনই আমগের ঈদের পরদিনের জন্যে ফিট করছেন। আমরাও ঈদের দিন প্রেসার থাকায় পরের দিন কাজ নিছি। ঠাণ্ডা মাথায় ধীরে ধীরে ভালো করে কাজ করা যায়। তবে বুধবার সকাল থেকে রোদের কারণে মঙ্গলবারের তুলনায় একটু বেশিই কষ্ট হয়েছে বলে জানান এই কসাই।

 


মন্তব্য