kalerkantho


১২ দিনের সফরে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১৪ সেপ্টেম্বর, ২০১৬ ১০:৫৮



১২ দিনের সফরে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দেশে ১২ দিনের সরকারি সফরে ঢাকা ছেড়ে গেছেন। এই সফরে যুক্তরাজ্য-কানাডা ও যুক্তরাষ্ট্র যাবেন তিনি। বুধবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টা ৩৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। আগামী ২৬ সেপ্টেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে।

ঢাকা থেকে সরাসরি লন্ডনের উদ্দেশে যাত্রা করলেন প্রধানমন্ত্রী। সেখানে পৌঁছানোর পর ২২ ঘণ্টার যাত্রাবিরতি শেষে ১৫ সেপ্টেম্বর তিনি কানাডা যাবেন। সেখানে মন্ট্রিয়ালে পঞ্চম বৈশ্বিক তহবিল পুনর্গঠন সম্মেলনে যোগ দেবেন।

এ ছাড়াও দ্বিপাক্ষিক একাধিক ইভেন্টে অংশ নেবেন। ১৬ সেপ্টেম্বর নিউ ইয়র্কে পৌঁছাবেন প্রধানমন্ত্রী। সেখানে জাতিসংঘের ৭১তম সাধারণ অধিবেশনে অংশ নেবেন। নিউ ইয়র্ক ও ওয়াশিংটনে বেশ কয়েকটি কর্মসূচি সম্পন্ন করে ২৬ সেপ্টেম্বর দেশে পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এইডস, যক্ষ্মা ও ম্যালেরিয়া প্রতিরোধের লক্ষ্যে ১৬ ও ১৭ সেপ্টেম্বর কানাডার মন্ট্রিয়ালে জিএফের সম্মেলন অনুষ্ঠিত হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীরা লন্ডনের উদ্দেশে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হবেন। একই দিন লন্ডনের স্থানীয় সময় বিকাল ৪টা ৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে।

ব্রিটেনের রাজধানীতে ২২ ঘণ্টা যাত্রাবিরতির পর প্রধানমন্ত্রী ১৫ সেপ্টেম্বর দুপুর ২টা ৫ মিনিটে এয়ার কানাডার একটি ফ্লাইটযোগে লন্ডন থেকে কানাডার মন্ট্রিয়ালের উদ্দেশে যাত্রা করবেন। একই দিন প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি মন্ট্রিয়ালের পিয়েরে এলিয়ট ট্রুডো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে বিকাল ৪টা ১৫ মিনিটে (মন্ট্রিয়াল সময়)।
 

 


মন্তব্য