kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে হজ পালিত

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৩৩



যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে হজ পালিত

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো হজের মূল কার্যক্রম আরাফার ময়দানে খুতবা ও দোয়া। এবার ঐতিহাসিক আরাফার ময়দানে খুতবা প্রদান করছেন নবনির্বাচিত খতিব আবদুর রহমান আস-সুদাইসি।

 
নবনিযুক্ত খতিব লিখিত খুতবা প্রদানকালে সদ্য অবসরে যাওয়া দৃষ্টিহীন শায়খ আবদুল আজিজকে মসজিদে নামিরার প্রথম কাতারে চেয়ারে বসা অবস্থায় খুতবা শুনতে দেখা যায়। খতিব তাঁর বক্তব্যের শুরুতেই মহান আল্লাহ তাআলার শুকরিয়া আদায় করেন এই জন্য যে, সমগ্র বিশ্ব থেকে আগত আল্লাহ তাআলার মেহমানগণের সঙ্গে পবিত্র স্থান জাবালে রহমতে এসে একত্রিত হতে পেরেছেন এবং তাঁর দরবারে ফরিয়াদ জানানোর সুযোগ পেয়েছেন।
তিনি বলেন, সুদকে হারাম করা হয়েছে, সকল সুদ আমার পায়ের নিচে। অজ্ঞতা-মুর্খতা কোনোটারই স্থান ইসলামে নেই। ভুলেও কাউকে মন্দ কথা বলা যাবে না। যারা মন্দ কথা বলে, ভৎসনা করে, তারা আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়।
অতঃপর নব নির্বাচিত খতিব বলেন, আমরা সবাই মুসলমান। তিনি প্রশ্ন রেখে বলেন, মুসলমানের পরিচয় কি? মুসলমানতো সেই ব্যক্তি যে তাঁর নির্দেশ মোতাবেক জীবন পরিচালন করে।
খতিব আরো বলেন, আমাদের ইমাম ও আলেমদের দায়িত্ব অনেক বেশি, আমাদেরকে ইসলামের সুমহান আদর্শের কথা ভুলে গেলে চলবে না। সুন্দর ও উত্তম কথা দ্বারা মানুষকে ইসলামের দাওয়াত দিতে হবে। উগ্রতা ও বল প্রয়োগ পরিহার করতে হবে।
মুসলিম উম্মাহর শান্তি কামনায় দীর্ঘ মুনাজাত করেন। যেখানে সমগ্র বিশ্বে শান্তি ভ্রাতৃত্ববোধ, সাম্য-সম্প্রীতির জন্য দোয়া করেন।  


মন্তব্য