kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


'সরকার বিদেশি কূটনীতিকদের বুলেটপ্রুফ গাড়ি ব্যবহারের অনুমতি দিয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৬ ২০:৫৫



'সরকার বিদেশি কূটনীতিকদের বুলেটপ্রুফ গাড়ি ব্যবহারের অনুমতি দিয়েছে'

বাংলাদেশের নিরাপত্তার ব্যবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন বিদেশি কূটনীতিকরা। সরকার তাদের বুলেটপ্রুফ গাড়ি ও গাড়িতে সাদা নম্বর প্লেট ব্যবহারের অনুমতি এবং অর্থের বিনিময়ে সশস্ত্র আনসার ব্যবহারের প্রস্তাব দিয়েছে।

আজ রবিবার বিদেশি কূটনীতিকদের সঙ্গে এক বৈঠকের পর সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আজকে আমি বিদেশি কূটনীতিকদের সঙ্গে নিরাপত্তার বিষয়ে  বৈঠক করেছি। তারা বাংলাদেশের নিরাপত্তার ব্যবস্থা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। সরকার তাদের বুলেটপ্রুফ গাড়ি ও সাদা নম্বর প্লেট ব্যহার করার অনুমতি দিয়েছে। এছাড়া আমরা সশস্ত্র আনসার বাহিনী তৈরি করেছি। তারা অর্থের বিনিময়ে আনসারদের ভাড়া করতে পারবেন।

সাদা নম্বর প্লেটের বিষয়ে এ এইচ মাহমুদ আলী বলেন, ‘যদি কোনও কূটনীতিক বিশেষ কোনও নম্বর প্লেট ব্যবহার করতে না চান, তবে তিনি সাদা নম্বর প্লেট ব্যবহার করতে পারবেন। যদি তিনি সাদা নম্বর প্লেট ব্যবহার করেন, তবে তার গাড়িতে ব্যবহৃত বিশেষ নম্বর প্লেটটি রেখে দিতে হবে। ’

উল্লেখ্য, কূটনীতিকরা বর্তমানে হলুদ নম্বর প্লেট ব্যবহার করে থাকেন।

সাম্প্রতিক সময়ে দেশে একাধিক সন্ত্রাসী ঘটনার পরিপ্রেক্ষিতে বর্তমান সরকার বিদেশি দূতাবাসগুলোর জন্য বাড়তি নিরাপত্তা দেওয়ার লক্ষ্যে পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি গঠন করে। এই কমিটি এ পর্যন্ত চারটি বৈঠক করেছে।


মন্তব্য