kalerkantho


এখনও ধোঁয়া উড়ছে টঙ্গীর ফয়েল কারখানায়

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:২৮



এখনও ধোঁয়া উড়ছে টঙ্গীর ফয়েল কারখানায়

গাজীপুরের টঙ্গীর বিসিক শিল্পনগরী এলাকায় অবস্থিত টাম্পাকো ফয়েলস লিমিটেড এ লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে ভবনটি থেকে এখনও কালো ধোঁয়া উড়ছে।

শনিবার দিনভর আগুন নেভানোয় ব্যস্ত ছিল ফায়ার সার্ভিসের ২৩টি ইউনিট। রাতে তারা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। আজ রবিবার সকালে কারখানার ভবনের কালো ধোঁয়ার কুণ্ডলী নিয়ন্ত্রণে কাজ শুরু হয়।

খোঁজ নিয়ে জানা যায়, আজ সকাল থেকে ফায়ার সার্ভিসের কর্মীরা স্নোরকল মেশিন দিয়ে ওপর থেকে পানি দিয়ে কালো ধোঁয়া নিয়ন্ত্রণ করছে। এ সময় কারখানা ভবনের আশপাশের বাসিন্দা ও উৎসুক জনতার ভিড় লক্ষ্য করা গেছে। কারখানা এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ও র‍্যাব সদস্যরা চারদিক ঘিরে রেখেছে। জনগণের চলাচলের ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে।

এদিকে গতকাল রাত থেকে আজ সকাল পর্যন্ত নতুন করে কারো লাশ উদ্ধার হয়নি। তবে ধসে যাওয়া ভবনের ধ্বংসাবশেষ সরানোর আগ পর্যন্ত মৃতের সংখ্যা নিশ্চিত হওয়া যাচ্ছে না বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

শনিবার সকাল ৬টার দিকে টাম্পাকো ফয়েলস লিমিটেডের বয়লার বিস্ফোরিত হয়ে নিচতলায় আগুন লাগে। এতে ২৫ জন নিহত হন। আহত হন অর্ধশতাধিক মানুষ।

ওই আগুনে কারখানার প্রিন্টিং অপারেটর সিরাজগঞ্জের মো. ইসমাইল হোসেন ও কুমিল্লার মাসুম আহমেদসহ কয়েকজন নিখোঁজ রয়েছেন বলে দাবি করেছেন তাদের স্বজনরা। সকালে তাদের কয়েকজনকে কারখানার পাশে দেখা যায়। টঙ্গী সরকারি হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) পারভেজ জানান, আগুনে নিহত ১৯ জনের লাশের ডিএনএ পরীক্ষার জন্য গত রাতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেছে পুলিশ।

 


মন্তব্য