kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


দেশের কলেজগুলোর উন্নয়নে ১শ’ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:০৭



দেশের কলেজগুলোর উন্নয়নে ১শ’ মিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

 বিশ্ব ব্যাংক দেশে দক্ষ জনশক্তি সৃষ্টি করতে জাতীয় বিশ্ববিদ্যালয় অনুমোদিত কলেজের শিক্ষা এবং ব্যবস্থাপনার মান উন্নয়নে ১শ’ মিলিয়ন মার্কিন ডলার দেবে।
এ লক্ষ্যে বাংলাদেশ ও বিশ্ব ব্যাংকের মধ্যে একটি আথির্ক চুক্তি স্বাক্ষর হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব কাজী শফিকুল আজম এবং বাংলাদেশে নিযুক্ত বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর জাহিদ হোসেন আজ ইআরডি ভবনে এ সংক্রান্ত একটি চুক্তিপত্রে স্বাক্ষর করেন।
কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্প সরকারের শিক্ষা ব্যবস্থা এবং জাতীয় বিশ্ববিদ্যালয় অনুমোদিত বেসরকারি কলেজ উন্নয়ন করবে। বর্তমানে কলেজগুলোতে প্রায় ১৬ লাখ শিক্ষার্থী ভর্তি হয়েছে।
প্রকল্প ইন্টারনেট সংযোগ, শিক্ষার্থীদের বাজার সংক্রান্ত দক্ষতা উন্নয়ন এবং নিয়োগকর্তাদের সাথে যোগাযোগ স্থাপন করে দেয়ার মাধ্যমে শিক্ষা এবং শিক্ষার পরিবেশ উন্নয়নে অংশগ্রহণকারী কলেজগুলোকে শতাধিক প্রতিযোগিতামূলক মঞ্জুরী দেবে। কলেজগুলোর কৌশলগত পরিকল্পনা এবং ব্যবস্থাপনা সক্ষমতা বৃদ্ধি করা এই প্রকল্পের উদ্দেশ্য।
বিশ্ব ব্যাংক প্রতিনিধি জাহিদ হোসেন বলেন, বাংলাদেশে প্রতি বছরে প্রায় ২১ লাখ তরুণ জব মাকের্টে প্রবেশ করে। একটি দক্ষ এবং প্রতিযোগিতামূলক তরুণ কর্মশক্তি ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্য আয়ের দেশে রূপান্তরিত করতে সহায়তা করবে।
কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্প তরুণ সমাজকে কর্মশক্তিতে প্রবেশ করতে সহায়তা করবে। প্রকল্প সরকারি কলেজে শিক্ষকের ২৭০০টি শূন্য পদ পূরণে সহায়তা করবে। প্রকল্প ন্যাশনাল ট্রেনিং এজেন্সির সাথে একটি ট্রেনিং কনসোর্টিয়াম প্রতিষ্ঠার মাধ্যমে প্রায় ৮ হাজার কলেজ শিক্ষকএবং ম্যানেজারদের জন্য শিক্ষক উন্নয়ন এবং ট্রেনিং প্রদান করবে।
কাজী শফিকুল আজম বলেন, বাংলাদেশ দারিদ্র বিমোচন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অজর্নে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে। এ ক্ষেত্রে কলেজ শিক্ষার্থীদের ব্যাপক চাহিদা রয়েছে। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্য আয়ের দেশে রূপান্তর করতে সহায়ক ভূমিকা রাখবে।
বিশ্ব ব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এসোসিয়েশন স্বল্প সুদে ৩৮ বছর মেয়াদি এই মঞ্জুরী সহায়তা দিচ্ছে।


মন্তব্য