kalerkantho


তথ্যপ্রযুক্তি-ভিত্তিক উদ্ভাবনে সহায়তা দিতে একনেকে নতুন প্রকল্প অনুমোদন

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ২১:০৮



তথ্যপ্রযুক্তি-ভিত্তিক উদ্ভাবনে সহায়তা দিতে একনেকে নতুন প্রকল্প অনুমোদন

তথ্যপ্রযুক্তি-ভিত্তিক উদ্ভাবন, সম্ভাবনাময়ী উদ্যোক্তাদের সিড ফান্ড প্রদান ও ভেঞ্চার ক্যাপিটাল প্রাপ্তিতে সহায়তা প্রদান এবং গবেষণা ও উন্নয়নের মাধ্যমে নতুন নতুন পণ্য ও সেবা সৃষ্টি করতে একনেকে একটি নতুন প্রকল্পের অনুমোদন দিয়েছে।  
আজ সকালে রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসনিার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ইনোভেশন ডিজাইন এন্ট্রাপ্রেরিনিউরশীপ একাডেমী নামে এ নতুন আইডিয়া প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।  
সম্পূর্ণ সরকারি অর্থায়নে ২২৯ কোটি ৭৪ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।
আজ পরিকল্পনা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় ছাত্র, স্টার্ট-আপ, প্রতিষ্ঠিত উদ্যোক্তা, গবেষক, সরকারি কর্মকর্তা, ব্যবসায়িক নেতৃবৃন্দ, পরামর্শক এবং অন্যান্যদের একটি ছাতার নিচে নিয়ে আসার লক্ষ্যে আইডিয়া নামে এই নতুন প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রকল্পকে রিসার্স এন্ড ডেভেলপমেন্ট সেন্টার, কো-ওয়ার্কিং স্পেস, সার্পোর্ট টু ইনোভেশন এবং এক্সপেরিয়েন্স জোন নামে মোট চার(৪) ভাগে ভাগ করা হয়েছে।
এ প্রকল্পের অধীন ইন্টারনেট অব থিংস, বিগ ডেটা এনালাইটিকস্, মেশিন লার্নিং, ভার্চুয়াল অথবা অগমেন্টেড রিয়েলিটি, মোবাইল কম্পিউটিং, স্মার্ট টিভি, সিকিউরিটি সলিউশন, ইমেজ প্রসেসিং, ওয়্যারলেস কমিউনিকেশন, রোবটিকস, ৩ডি-প্রিন্টিং ইত্যাদি ক্ষেত্রগুলোতে গবেষণা ও উন্নয়নে কাজ করতে কোয়ালিটি এসিউরেন্স ল্যাব, মোবাইল ল্যাব, ডেটা ও ইন্টারনেট অব থিংস ল্যাব, এনিমেশন ল্যাব, অডিও প্রসেসিং ল্যাব স্থাপন এবং প্রয়োজনীয় পরামর্শ প্রদানের জন্য একটি যোগ্য ও দক্ষ টিম গঠন করা হবে।  
এই প্রকল্পের মাধ্যমে সম্ভাবনাময় উদ্ভাবনসমূহকে দেশী-বিদেশী প্রতিষ্ঠিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের মাধ্যমে পরামর্শ প্রদান, নতুন পণ্যকে বাণিজ্যিকীকরণ ও ব্রান্ডিং-এ সহায়তা এবং উদ্ভাবকদের ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস সংরক্ষণে সহযোগিতা করা হবে। এক্সপেরিয়েন্স জোনে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে অত্যাধুনিক তথ্যপ্রযুক্তি উদ্ভাবন প্রদর্শন করার মাধ্যমে তরুণ উদ্ভাবকদের প্রত্যক্ষ করার সুযোগ দেয়া এবং দেশে উদ্ভাবিত পণ্যগুলোকে এই একাডেমিতে প্রদর্শন করা হবে।  
সভায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অন্য আরো ৬ টি প্রকল্পের পাশাপাশি এই প্রকল্পটি অনুমোদন দেয়।


মন্তব্য