kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে : শিক্ষামন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৫৮



তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের বিপুল জনগোষ্ঠীকে যুগোপযোগী কারিগরি ও কর্মমুখী শিক্ষার মাধ্যমে বিশ্বমানের জনসম্পদ হিসেবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে।  
তিনি বলেন, সরকারের এ মহৎ প্রচেষ্টাকে সফল করতে কারিগরি শিক্ষাক্ষেত্রে সরকারি কারিগরি প্রতিষ্ঠানসমূহের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানসমূহের উদ্যোক্তাদের আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে।

 
শিক্ষামন্ত্রী আজ মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের তাঁর দপ্তরে বেসরকারি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের উদ্যোক্তাদের সংগঠন-‘বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতি’র নেতৃবৃন্দের সাথে আলাপকালে এ কথা বলেন।
সমিতির সভাপতি মোঃ নাজমুল ইসলাম এর নেতৃত্বে ১২ সদস্যের প্রতিনিধিদল বেসরকারি কারিগরি ও কর্মমুখী শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের উন্নয়নে বিভিন্ন প্রস্তাব শিক্ষামন্ত্রীর নিকট তুলে ধরেন। প্রতিনিধিবৃন্দ বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়ন, শিক্ষক প্রশিক্ষণ, আইসিটি ল্যাব স্থাপন ও পাঠ্যপুস্তক প্রণয়নে উদ্যোগ গ্রহণের জন্য শিক্ষামন্ত্রীর প্রতি আহবান জানান।  
বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের উন্নয়নে সরকারের পক্ষ থেকে সবধরণের উদ্যোগ গ্রহণের আশ্বাস দিয়ে নুরুল ইসলাম নাহিদ বলেন, সরকার সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে কোন পার্থক্য করে না। সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠাসমূহে পড়–য়া সকল শিক্ষার্থী আমাদেরই সন্তান। তাদের প্রতি আমাদের সমান দায়িত্ব রয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে সারাদেশে সরকারি-বেসরকারি মিলে ৭ হাজার প্রতিষ্ঠান কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসারে কাজ করে যাচ্ছে।  
তিনি বলেন, সরকারি প্রতিষ্ঠানগুলোর মতো বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানসমূহ স্টেপ প্রকল্প থেকে অনুদান পাচ্ছে। বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরাও সরকারি উদ্যোগে বিদেশে প্রশিক্ষণের সুযোগ পাচ্ছেন। বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের ছাত্ররাও সরকারি প্রতিষ্ঠানের মতো মাসিক বৃত্তি পাচ্ছে। দেশের বিপুল সংখ্যক শিক্ষার্থী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাধারায় নিয়ে আসতে সরকার সব ধরণের উদ্যোগ নেবে বলেও জানান শিক্ষামন্ত্রী।
তিনি কেবল চাকুরিমুখী না রেখে যথাযথ কারিগরি শিক্ষার মাধ্যমে তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার জন্য তিনি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের প্রতি আহবান জানান।
এ সময়ে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।


মন্তব্য