kalerkantho


ফোবানা সম্মেলনে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ

সাবেদ সাথী, ওয়াশিংটন থেকে ফিরে    

৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৩৪



ফোবানা সম্মেলনে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে তিন দিনব্যাপী ফোবানা সম্মেলন চলাকালে দফায় দফায় হট্টগোল, সংঘর্ষ এবং নানা অপ্রীতিকর ঘটনা ঘটেছে। গত শুক্রবার রাত ৯টায় ভার্জিনিয়ার আর্লিংটন শেরাটন পেন্টাগন সিটি হোটেলে তিন দিনব্যাপী ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার (ফোবানা) সম্মেলন উদ্বোধন করেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।  

ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকার আয়োজিত সম্মেলনে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন সরকারের ইতিবাচক বক্তব্য দেওয়া শুরু করলে পেছেনে দাঁড়িয়ে ওয়াশিংটনের বিএনপি নেতা তোফায়েল আহমেদ 'ভুয়া ভুয়া' বলে চিৎকার করেন। তাঁর চিৎকার মন্ত্রীর কানে পৌঁছালে কিছুক্ষণ বক্তব্য প্রদান বন্ধ রাখেন তিনি। পরে তিনি দ্রুত বক্তব্য শেষ করতে বাধ্য হন। বিএনপি নেতা হল থেকে বাইরে বেরিয়ে এলে স্থানীয় আওয়ামী লীগ নেতা জিবক বড়ুয়ার নেতৃত্বে দলের কর্মীরা বিএনপি নেতা তোফায়েল আহমেদের ওপর চড়াও হয়ে তাঁকে আক্রমণ করতে গেলে সংঘর্ষ বাধে।

বিএনপি নেতা তোফায়েল আহমেদ কালের কণ্ঠকে বলেন, "প্রায় সব আলোচনা সভা ও সর্বশেষ ফোবানার সভায় এটাই সিদ্ধান্ত হয়েছিল যে, কোনো অতিথিই তাঁদের বক্তব্যে কোনো রাজনৈতিক আলোচনা করতে পারবেন না। তাই মন্ত্রীর বক্তব্যে রাজনৈতিক আলাপ চলে আসায় আমি পেছন থেকে তাঁকে ভুয়া বলে চিৎকার দেই। "

এদিকে, গত রবিবার রাত সাড়ে ১২টার দিকে দুই বাংলার জনপ্রিয় শিল্পী নচিকেতার গান শুনতে আসা দর্শকরা ভেতরে ঢুকতে না পেরে নিরাপত্তাকর্মীসহ ফোবানা সংশ্লিষ্টদের সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়েন। একপর্যায়ে ক্ষুব্ধ দর্শকশ্রোতারা ফোবানার লোকজনদের ওপর মারমুখী হয়ে উঠেন। পরে পরিস্থিতি শান্ত করতে নিরাপত্তাকর্মীরা অগ্রিম ও অনলাইনে কেনা টিকেটের মূল্য ফেরতের প্রতিশ্রুতি দিলে পরিস্থিতি শান্ত হয়। এ সময় ফোবানা আয়োজক ও স্বাগতিক কমিটির সভাপতি মোহাম্মদ আলমগীর অব্যবস্থাপনার দায় স্বীকার করে দর্শক-শ্রোতাদের কাছে ক্ষমা প্রার্থনা করেন। একই সঙ্গে তিনি পূর্বে কেনা টিকিটের মূল্য ফেরত দেওয়ারও প্রতিশ্রুতি দেন।


মন্তব্য