kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


স্বাধীনতাবিরোধী মহলের জঙ্গি তৎপরতা প্রতিরোধের উপাচার্যদের প্রতি আহবান

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৫৯



স্বাধীনতাবিরোধী মহলের জঙ্গি তৎপরতা প্রতিরোধের উপাচার্যদের প্রতি আহবান

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দেশের উন্নয়ন ও অগ্রগতি ব্যাহত করতে স্বাধীনতাবিরোধী স্বার্থান্বেষী মহলের জঙ্গি তৎপরতা প্রতিরোধে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের প্রতি আজ আহবান জানিয়েছেন।
তিনি শিক্ষার অনুকূল পরিবেশ বজায় রাখতে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের জন্যও শিক্ষকদের প্রতি আহবান জানান।


দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের সংগঠন- ‘বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ’ সদস্য-উপাচার্যগণ আজ শিক্ষামন্ত্রীর সঙ্গে মন্ত্রণালয়ে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহবান জানান।
ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ ৩৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ এ সময় উপস্থিত ছিলেন।
শিক্ষামন্ত্রীর সাথে সাক্ষাৎকালে উপাচার্যগণ শিক্ষার মানোন্নয়নসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষের মান-মর্যাদার বিষয়ে বিভিন্ন প্রস্তাব তুলে ধরেন।
সেই সাথে পরিষদের সভাপতি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিনের নেতৃত্বে প্রতিনিধিদল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রদানের আহবান জানান।
উপাচার্যগণ নতুন জাতীয় বেতন স্কেলে সিলেকশন গ্রেড ও টাইম স্কেল বিলোপ করার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মান-মর্যাদা ও স্বার্থ রক্ষায় পদক্ষেপ গ্রহণের জন্য সরকারকে ধন্যবাদ জানান।
শিক্ষামন্ত্রী বলেন, সমাজে শিক্ষকদের মান-মর্যাদা ও সম্মান সবার উপরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষকদের মান মর্যাদা সমুন্নত রাখতে দৃঢ়প্রতিজ্ঞ। দেশ ও জাতির উন্নয়নে শিক্ষকদের অবদান সবচেয়ে গুরুত্বপূর্ণ বলেও তিনি উল্লেখ করেন।
শিক্ষামন্ত্রী বলেন, সরকার দেশের বিশ্ববিদ্যালয়সমূহকে শিক্ষা কার্যক্রমের পাশাপাশি আধুনিক জ্ঞান সৃষ্টি ও গবেষণা কেন্দ্র হিসেবে গড়ে তুলতে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।  


মন্তব্য