kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


জঙ্গি বিরোধী সচেতনতা ও তথ্য প্রদান নাগরিক দায়িত্ব : শিক্ষার্থীদের আইজিপি

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ২২:১৪



জঙ্গি বিরোধী সচেতনতা ও তথ্য প্রদান নাগরিক দায়িত্ব : শিক্ষার্থীদের আইজিপি

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক জঙ্গিবাদ প্রতিহত করার লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সচেতনতাবোধ সৃষ্টি এবং জঙ্গিবাদী কার্যক্রমের সাথে কারো সম্পৃক্ততা থাকার তথ্য পাওয়া গেলে তা পুলিশকে জানানোর মাধ্যমে নাগরিক দায়িত্ব পালনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আহ্বান জানিয়েছেন।
আজ বিকালে পুলিশ হেড কোয়ার্টার্স সম্মেলন কক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকদের সাথে জঙ্গি বিরোধী সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহবান জানান।


এ সময় আইজিপি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাবে বলেন, জঙ্গিরা জান্নাতের স্বপ্ন দেখিয়ে ধর্মের অপব্যাখ্যা দিয়ে কোন কোন শিক্ষার্থীদের ভুল পথে পরিচালিত করছে। বিভিন্ন প্রকার উগ্রপন্থী বই, লিফলেট ইত্যাদি তাদের মাঝে বিতরণ করে জঙ্গিবাদে সম্পৃক্ত করার চেষ্টা করছে। এ বিষয়ে তিনি সকলকে সচেতন থাকার আহ্বান জানান। এছাড়া তিনি জঙ্গিবাদের অপতৎপরতা প্রতিহত করার জন্য শিক্ষক-ছাত্রদের আরও বেশি সচেতন হওয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন।  
অনুষ্ঠানের আয়োজক ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বাংলাদেশ পুলিশ বাহিনীর জঙ্গি বিরোধী কার্যক্রমের প্রশংসা করে বলেন, গুলশান হলি আর্টিজানের ঘটনায় দুজন পুলিশ কর্মকর্তা জীবন দিয়ে প্রমাণ করেছে পুলিশ মানুষের বন্ধু। শোলাকিয়ায় ঈদ জামাতের পূর্বে পুলিশ যদি নিজের জীবন দিয়ে জঙ্গিদের প্রতিরোধ না করত তাহলে হয়তো সেদিন ঈদ জামাতের পরিবর্তে অন্য কিছু ঘটতে পারতো। তাই জঙ্গিবাদ নিরসনে আইন-শৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা করা আমাদের একান্ত দায়িত্ব বলেও তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে পুলিশ হেড কোয়ার্টার্সের অতিরিক্ত আইজিপি (ফিন্যান্স এন্ড ডেভেলপমেন্ট) ফাতেমা বেগম, অতিরিক্ত আইজিপি (এইচআরএম) মোঃ মঈনুর রহমান চৌধুরী, পুলিশের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, ডিবেট ফর ডেমোক্রেসি’র কর্মকর্তাগণসহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।  


মন্তব্য