kalerkantho


বাড়তে পারে ঈদের ছুটি

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:০১



বাড়তে পারে ঈদের ছুটি

ঈদুল আজহার সময় সরকারি চাকরিজীবীদের টানা ৯ দিনের ছুটি দিতে ১১ ও ১৫ সেপ্টেম্বরও ছুটি ঘোষণা করছে সরকার। সে অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ৮ সেপ্টেম্বরের পর আবার অফিস করবেন ১৮ সেপ্টেম্বর। ৯ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত টানা ছুটি কাটাবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। তবে ১১ ও ১৫ সেপ্টেম্বরের অফিস ১৭ ও ২৪ সেপ্টেম্বর করতে হবে- এমন শর্তে সাপ্তাহিক ও ঈদের ছুটির মধ্যের দুই কর্মদিবসে ছুটি দেওয়া হচ্ছে। এবার ঈদুল আজহার ছুটি থাকবে ১২, ১৩ ও ১৪ সেপ্টেম্বর।

আজ সোমবার মন্ত্রিসভা বৈঠকে দুই দিন ছুটি দেওয়ার বিষয়টি আলোচিত হয় বলে জানান মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম। তবে এ বিষয়ে কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি জানিয়ে তিনি বলেন, আলোচনা হয়েছে একটুখানি, তবে চূড়ান্ত হয়নি। সামারি (প্রস্তাবের সারসংক্ষেপ) সই হলে তখন বলতে পারব। আলোচনা হাফডান, মাননীয় প্রধানমন্ত্রী সিদ্ধান্ত দেবেন।

আপনি কি মনে করেন, দুই দিন ছুটি দেওয়া উচিত- একজন সাংবাদিক জানতে চাইলে মন্ত্রিপরিষদসচিব বলেন, দুই দিন ছুটি দিলে আবার দুই দিন খেটে পুষিয়ে দিতে হবে। ব্রিজিংয়ের (টানা ছুটি) জন্য প্রস্তাবটা করা হয়।

এখানে শুরুতে ১১ তারিখ ও শেষে ১৫ তারিখ বৃহস্পতিবার, মাঝখানে পড়ে গেছে। এটা যদি না দেওয়া হয় লোকজন এমনিতেই ফাঁকি দেবে।

তবে মন্ত্রিসভা বৈঠকে উপস্থিত ছিলেন এমন একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ১১ ও ১৫ সেপ্টেম্বর ছুটি দেওয়ার সিদ্ধান্ত হয়ে গেছে। এর পরিবর্তে কর্মকর্তা-কর্মচারীদের ১৭ ও ২৪ সেপ্টেম্বর (দুই শনিবার) অফিস করতে হবে। সোম বা মঙ্গলবারের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে আদেশ জারি করা হবে বলেও জানান ওই কর্মকর্তা।

আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর (শুক্র ও শনিবার) হচ্ছে সাপ্তাহিক ছুটির দিন। এরপর ১১ সেপ্টেম্বর রবিবার অফিস খোলা। ১২, ১৩ ও ১৪ সেপ্টেম্বর (সোম, মঙ্গল ও বুধ) হচ্ছে ঈদের ছুটি। এরপর আবার একদিন (১৫ সেপ্টেম্বর, বৃহস্পতিবার) অফিস খোলার পর ১৬ ও ১৭ সেপ্টেম্বর সাপ্তাহিক ছুটি। গত ঈদুল ফিতরের সময় শবেকদর, সাপ্তাহিক ছুটির সঙ্গে ঈদের ছুটি মিলিয়ে টানা ৯ দিন ছুটি দিতে মাঝখানের (৪ জুলাই) একদিনও ছুটি ঘোষণা করেছিল সরকার।

 


মন্তব্য