kalerkantho


জঙ্গিবাদ প্রতিরোধে মন্ত্রণালয়গুলোকে সমন্বিত উদ্যোগ নেয়ার পরামর্শ

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৫০



জঙ্গিবাদ প্রতিরোধে মন্ত্রণালয়গুলোকে সমন্বিত উদ্যোগ নেয়ার পরামর্শ

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জঙ্গিবাদ প্রতিরোধে মন্ত্রণালয়গুলোকে সমন্বিত উদ্যোগ নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।  
আজ জাতীয় সংসদ ভবনে কমিটির সভাপতি টিপু মুন্শি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ উদ্যোগের পাশাপাশা স্ব স্ব অবস্থান থেকে কাজ করার সুপারিশ করে হয়।  
কমিটির সদস্য স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন, মোঃ মোজম্মেল হোসেন, মোঃ শামসুল হক টুকু, ওমর ফারুক চৌধুরী, মোঃ ফরিদুল হক খান, আবুল কালাম আজাদ, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, ফখরুল ইমাম এবং কামরুন নাহার চৌধুরী সভায় অংশ নেন।  
সভায় জঙ্গিবাদ দমনে সামাজিক সচেতনতা সৃষ্টিসহ উদ্বুদ্ধকরণ কার্যক্রম গ্রহণ ও সমন্বয়ের লক্ষ্যে নানাবিধ পদক্ষেপ যথাযথভাবে বাস্তবায়নের সুপারিশ করা হয়।
এছাড়াও সভায় শুক্রবার জুম্মার আগে ইমাম সাহেবদের মাধ্যমে মসজিদে জঙ্গিবাদ বিরুধী বক্তব্য প্রদান, তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে জঙ্গিবাদ বিরোধী ডকুমেন্টারি, শর্টফিল্ম, বিজ্ঞাপন চিত্র, ভিডিও ক্লিপ ইত্যাদি তৈরী করে ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচার, সন্ত্রাসবাদ বিরোধী আলোচনা ও সচেতনতা তৈরির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী গ্রহণ, মসজিদের ইমাম ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানের শিক্ষকগণ যাতে জঙ্গিবাদকে উসকে দেয়ার মত বক্তব্য দিতে না পারে সে বিষয়ে নজরদারি বাড়ানো, সমাজের গণমান্য ব্যক্তিবর্গ, ইমাম-শিক্ষক, জনপ্রতিনিধি, এনজিওসহ সকলের সমন্বয়ে জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের সুপারিশ করা হয়।  
সভায় জানানো হয় পুলিশ বাহিনীর সার্বিক সক্ষমতা বৃদ্ধি ও আধুনিকায়ন করার জন্য সরকার পুলিশ বাহিনীতে নতুন ৫০ হাজার পদ বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করেছে। উক্ত সিদ্ধান্তের অংশ হিসেবে ইতোমধ্যে পুলিশ অধিদপ্তরের বিদ্যমান ইউনিটের জন্য সর্বমোট ১৩ হাজার ৬৪১ টি নতুন পদ সৃজন করার বিষয়ে আলোচনা করা হয়।  
সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ মোজাম্মেল হক খান, পুলিশের আইজিপিসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।


মন্তব্য