kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রযুক্তির মাধ্যমে শ্রেণি পাঠদান আকর্ষণীয় করতে হবে : শিক্ষামন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৩৩



প্রযুক্তির মাধ্যমে শ্রেণি পাঠদান আকর্ষণীয় করতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ নতুন উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি প্রয়োগের মাধ্যমে শ্রেণিকক্ষ পাঠদানকে আকর্ষণীয় করার জন্য শিক্ষকদের প্রতি আহবান জানিয়েছেন।  
আজ রবিবার রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রে ডিজিটাল ক্লাশরুম সলিউশন (স্মার্ট বোর্ড) প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী এ আহবান জানান।

 
শ্রেণিকক্ষের পাঠদানকে সহজবোধ্য ও আকর্ষণীয় করতে তাৎক্ষণিক বিভিন্ন ছবি, সার্ট, ইমেজ প্রভৃতি প্রদর্শনে সক্ষম ডিজিটাল প্রযুক্তির শিক্ষা উপকরণ-স্মার্ট বোর্ড সরবরাহ করা হয়েছে এমন ৫১টি স্কুল থেকে আগত শিক্ষকদের প্রশিক্ষণের জন্য এ কর্মশালার আয়োজন করা হয়।
প্রশিক্ষণ কর্মশালা থেকে প্রশিক্ষণার্থী শিক্ষক ও অতিথিবৃন্দ সাভার বালিকা উচ্চ বিদ্যালয়ে শ্রেণিকক্ষে শিক্ষাদানে স্মার্ট বোর্ডের ব্যবহার অনলাইনে সরাসরি প্রত্যক্ষ করেন।
সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি এন্ড একসেস এ্যানহ্যান্সমেন্ট প্রজেক্টের প্রকল্প পরিচালক ড. মাহমুদুল হকের সভাপতিত্বে শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান, বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ এবং রহিম আফরোজ লিমিটেডের উপদেষ্টা সাবেক সচিব ড. মাহবুবুর রহমানও প্রমুখ বক্তব্য রাখেন।  
আধুনিক শিক্ষাদান পদ্ধতি আত্মস্থ করতে শিক্ষকদের প্রতি আহবান জানিয়ে নুরুল ইসলাম নাহিদ বলেন, প্রযুক্তি এবং মানবসম্পদ একইতালে এগুতে হবে। বিশ্বায়নের এ যুগে দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির সাথে খাপখাওয়াতে না পারলে আমরা টিকতে পারবো না। নতুন প্রজন্মকে বিশ্বমানের জ্ঞান, দক্ষতা, প্রযুক্তিতে পারঙ্গম করতে না পারলে আমরা আরো পিছিয়ে যাবো।
শিক্ষামন্ত্রী বলেন, যুগোপযোগী শিক্ষা নিশ্চিত করতে দেশের ২৪ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানে মাল্টিমিডিয়া ক্লাসরুম গড়ে তোলা হয়েছে। উপজেলা পর্যায়ে আইসিটি প্রশিক্ষণসহ প্রয়োজনীয় আইসিটি সেবা সহজলভ্য করতে সকল উপজেলায় উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন(ইউআইটি আরসিই) নির্মাণ করা হচ্ছে। ইতোমধ্যে নির্মিত এ ধরণের ১২৫টি ইউআইটি আরসিই পুরোদমে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।


মন্তব্য