kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা আঞ্চলিক স্বাস্থ্য অগ্রাধিকার নির্ধারণ করবে

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ২১:১২



বিশ্ব স্বাস্থ্য সংস্থা আঞ্চলিক স্বাস্থ্য অগ্রাধিকার নির্ধারণ করবে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক আঞ্চলিক কমিটি তার ৬৯তম অধিবেশনে আঞ্চলিক স্বাস্থ্য অগ্রাধিকার নির্ধারণ করবে। দ্বীপ রাষ্ট্র শ্রীলংকার রাজধানী কলম্বোয় আগামীকাল এই অধিবেশন শুরু হবে।
হু’র দক্ষিণ-পূর্ব এশিয়ার ১১টি দেশ থেকে স্বাস্থ্যমন্ত্রী ও নীতি নির্ধারকরা এই আঞ্চলিক বার্ষিক অনুষ্ঠানে অংশ নেবেন। শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা ৯ সেপ্টেম্বর পর্যন্ত চলা ৫ দিনব্যাপী এ সভার উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।
হু’র দক্ষিণ-পূর্ব এশীয় আঞ্চলিক পরিচালক ডা. পুনম ক্ষেত্রপালসহ সংস্থার বিশেষজ্ঞগণ এবং সদস্য দেশসমূহের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ পরবর্তী পাঁচদিন এন্টি-মাইক্রোবিয়াল প্রতিরোধ বিষয়ে গুরুত্ব দিয়ে নানা স্বাস্থ্য অগ্রাধিকার সংক্রান্ত অগ্রাধিকার নিয়ে আলোচনা করবেন।
সভায় অন্যান্য এজেন্ডার মধ্যে রয়েছে : তামাকের প্রভাব থেকে লোকদের রক্ষার কার্যক্রম জোরদারকরণ, ২০১৫ পরবর্তী বৈশ্বিক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজিএস) স্বাস্থ্য সমস্যা মোকাবেলা এবং শক্তিশালী চিকিৎসা কর্মশক্তি সহকারে কার্যকর সেবা সম্প্রসারণ।
সভায় কালাজ্বর, যক্ষ্মা, গ্রীষ্মমন্ডলীয় সংক্রামক চর্মরোগ, ফাইলেরিয়েসিস ও সিস্টোসোমিয়েসিস ইত্যাদি উপেক্ষিত নানা গ্রীষ্মমন্ডলীয় রোগের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থার ওপর জোর দেয়া হবে।
বাংলাদেশ, ভুটান, কোরিয়া, ভারত, নেপাল, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, শ্রীলংকা, থাইল্যান্ড ও তিমুর-লেসেট এই দেশগুলো নিয়ে হু’র দক্ষিণ-পূর্ব এশিয়া আঞ্চলিক কমিটি গঠিত।


মন্তব্য