kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


শেখ কামাল পেলেন মরণোত্তর জাতীয় ক্রীড়া পুরস্কার

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৩৩



শেখ কামাল পেলেন মরণোত্তর জাতীয় ক্রীড়া পুরস্কার

ঘাতকের গুলিতে নিহত হওয়ার চার দশক পর ক্রীড়াক্ষেত্রে বাংলাদেশ সরকারের সর্বোচ্চ সম্মাননা জাতীয় ক্রীড়া পুরস্কার (মরণোত্তর) পেলেন বঙ্গবন্ধুর বড় ছেলে আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা শেখ কামাল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে রবিবার শেখ কামালের পদকটি নেন তার বন্ধু বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব ও ঢাকা ক্লাবের সভাপতি সৈয়দ শাহেদ রেজা।

ওসমানী স্মৃতি মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত এ অনুষ্ঠানে ২০১০, ২০১১ ও ২০১২ সালের জাতীয় ক্রীড়া পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী। ক্রীড়াঙ্গনের বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন‌্য মোট ৩২ জনকে এ পুরস্কার দেওয়া হয় এদিন।

শেখ কামালকে ২০১১ সালের জাতীয় ক্রীড়া পুরস্কার (মরণোত্তর) দেওয়া হয়েছে ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠক হিসেবে। দেশের জনপ্রিয় ক্লাব আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা শেখ কামাল ক্রিকেট, বাস্কেটবল ও ব্যাডমিন্টন খেলতেন। পাশাপাশি তিনি ছিলেন একজন অ্যাথলেট।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট সেনাবাহিনীর একদল কর্মকর্তা ও সৈনিকের হাতে জীবন দিতে হয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের। সেই রাতে ধানমন্ডির ৩২ নম্বরে বাড়ির নিচতলায় ২৬ বছর বয়সী শেখ কামালকে গুলি করে হত‌্যা করে ঘাতকেরা।

 


মন্তব্য