kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


নৌ দুর্ঘটনা কমাতে যাত্রীদেরও সচেতন হতে হবে

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:১২



নৌ দুর্ঘটনা কমাতে যাত্রীদেরও সচেতন হতে হবে

নৌ মন্ত্রী শাজাহান খান বলেছেন, সবার তৎপরতা ও সচেতনতা নৌ দুর্ঘটনা কমাতে পারে। তবে, এজন্য মালিক ও শ্রমিকদের পাশাপাশি যাত্রীদেরও সচেতন হতে হবে।

পাশাপাশি একটা কথা মনে রাখতে হবে, প্রাকৃতিক দুর্যোগ আমাদের জন্য একটা বড় চ্যালেঞ্জ। আজ রবিবার সকাল ১০টার দিকে বরিশাল নৌ বন্দর এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। তিনি বলেন, দক্ষিণাঞ্চলের কয়েক লাখ মানুষ কোরবানির ঈদে নৌপথে লঞ্চে ও ফেরিতে যাতায়াত করে। নৌপথে যাত্রীদের নিরাপত্তা ও দুর্ঘটনা রোধে এরই মধ্যে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, নৌ পরিবহন মন্ত্রণালয়, লঞ্চ মালিক ও শ্রমিকদের সঙ্গে বৈঠক করে নৌ দুর্ঘটনা রোধ ও যাত্রীদের নিরাপত্তার বিষয়ে নানা নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, আশা করা যায় আল্লাহ রহমতে এ বছর বড় কোনো দুর্ঘটনা হবে না। বিগত সময়ে ৪ দলীয় জোটের আমলে সর্বোচ্চ ৩১টি ও সর্বনিম্ন ২০টি দুর্ঘটনা হয়েছে। আর বর্তমান সরকারের আমলে সর্বোচ্চ ১৬টি ও সর্বনিম্ন ২টি দুর্ঘটনায় গত বছর হয়েছে। ২০১৬ কে নৌ দুর্ঘটনামুক্ত ঘোষণা করা হবে। তবে, সবকিছুতেই সময়ের প্রয়োজন রয়েছে, যাত্রীদের নিরাপত্তার জন্য এরই মধ্যে নৌ বন্দর ও লঞ্চে সিসি ক্যামেরা বাসানো হয়েছে। যা পর্যায়ক্রমে সব সরকারি-বেসরকারি অফিসে বসানো হবে। মনে রাখতে হবে সিসি ক্যামেরার মাধ্যমে শোলকিয়ায় হামলাসহ বিভিন্ন অপতৎপরতার সঙ্গে জড়িতদের গ্রেপ্তার বা অপরাধমূলক কর্মকাণ্ড প্রতিরোধ করা গেছে।

এসময় সেখানে আরও উপস্থিত ছিলেন- বরিশালের জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান, বরিশাল নদী বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, বিআইডব্লিউটিসির সহকারী মহা ব্যবস্থাপক সৈয়দ আবুল কালাম আজাদ ও বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার (দক্ষিণ) আব্দুর রউফ প্রমুখ।

 


মন্তব্য