kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ফুটবলে মেয়েরা যা পারছে, ছেলেরা তা পারছে না

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:০৭



ফুটবলে মেয়েরা যা পারছে, ছেলেরা তা পারছে না

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ফুটবলে মেয়েরা যা পারছে, ছেলেরা তা পারছে না। বরং তারা ৫ গোল খেয়ে এসেছে।

অনূর্ধ্ব মেয়েরা আরো সুনাম বয়ে আনবে। আজ রবিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত ক্রীড়া পুরস্কার ২০১০-২০১২ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, অনূর্ধ্ব ১৬ মেয়েরা আন্তর্জাতিক অঙ্গনে ফুটবলে ভালো করছে। এরা আরো সুনাম বয়ে আনবে। ফুটবলে মেয়েরা যা পারছে, ছেলেরা তা পারছে না। ছেলেরা তো ৫ গোল খেয়ে আসছে। তবে আশা করি, তারাও একদিন ভালো করবে।

তিনি বলেন, খেলাধুলায় গুরুত্ব দিচ্ছি বলেই মেয়েরা চ্যাম্পিয়ন হচ্ছে। এ ছাড়া প্রতিবন্ধীরাও ভালো করছে। এদের প্র্যাকটিসের জন্য জায়গায় করে দিচ্ছি। প্রতিবন্ধীদের জন্য আলাদা কমপ্লেক্স করে দিচ্ছি। আমরা দেখছি যারা অন্ধ তারাও ট্রফি নিয়ে আসে। আমরা তাদেরও খেলায় অংশ করে নিয়েছি। খেলাধুলায় প্রশিক্ষণ সবচেয়ে জরুরি। ৯৬ সালে যখন ক্ষমতায় আসি তখন বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) কেবল সাপই দেখা যেত। সেখানে আমরা উন্নয়ন করে খেলাধুলার উপযোগী করেছি। এখন প্রত্যেক বিভাগে বিকেএসপির শাখা করছি। প্রত্যেক জেলার মিনি স্টেডিয়াম করে দিচ্ছি।

তিনি বলেন, গ্রামে কিছু খেলা ছিল। এগুলোর আবার চালু করতে হবে। গোল্লাছুট, হা-ডু-ডু, ডাঙ্গুলির মতো খেলাও প্র্যাকটিস করতে হবে। প্রধানমন্ত্রী বলেন, ঢাকায় আধুনিক সুবিধাসম্পন্ন স্টেডিয়াম দরকার। পূর্বাচলে সেটা করা হবে। প্রত্যেক উপজেলায় মিনি স্টেডিয়াম করা হবে। এমনভাবে তৈরি করা হবে, যেন রাস্তা দিয়ে যেতেই মানুষজন খেলা দেখতে পারে। এভাবেই যেন সবাই উৎসাহ পায়। কারণ খেলাধুলা করলে আমাদের সন্তানরা সুস্বাস্থ্যের অধিকারী হবে, সুস্থ চিন্তা করতে শিখবে।

 


মন্তব্য