kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


হজযাত্রীদের সঙ্গে প্রতারণায় জড়িতদের শাস্তির দাবি টিআইবির

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৪৭



হজযাত্রীদের সঙ্গে প্রতারণায় জড়িতদের শাস্তির দাবি টিআইবির

হজ ব্যবস্থাপনায় অনিয়ম ও হজযাত্রীদের সঙ্গে প্রতারণায় জড়িতদের আইনের আওতায় এনে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন অভিযোগ সম্বন্ধে গভীর উদ্বেগ প্রকাশ করে সংস্থাটি।

স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এ খাতে অনিয়ম, প্রতারণা, দুর্নীতির স্বরূপ উদ্ঘাটন করে জবাবদিহিসহ প্রতিকারের উপায় নিরূপণের আহ্বান জানিয়েছে টিআইবি।

আজ শুক্রবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারু জ্জামান বলেন, প্রায় প্রতি বছরের মতো এবারও কিছু হজ এজেন্সির বিরুদ্ধে অনিয়ম ও হজযাত্রীদের সঙ্গে প্রতারণার অভিযোগ উঠেছে। একের পর এক হজ ফ্লাইট বাতিল, হজ ফ্লাইটে বিলম্ব, হজযাত্রীদের কাছ থেকে অর্থ নিয়ে হজে না পাঠানো, চুক্তিহীন বাড়িতে হাজিদের রাখা, এক বাড়ির হজযাত্রীকে অন্য বাড়িতে উঠানো, নিম্নমানের খাবার পরিবেশন, চুক্তি অনুযায়ী কাঙ্খিত সুবিধাদি না দেওয়া এবং নানা অনিয়ম ও প্রতারণার অভিযোগ উঠেছে হজযাত্রীদের কাছ থেকে। অভিযুক্ত হজ এজেন্সিগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নেওয়া হলে প্রতারক এজেন্সিগুলোর দৌরাত্ম্য আরও বাড়বে। পাশাপাশি ধর্মপ্রাণ হজযাত্রীদের আর্থিক ক্ষতি ও দুর্ভোগ অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের দুর্ভোগ এবং হজ এজেন্সিগুলোর অব্যবস্থাপনা ও প্রতারণার বিষয়টি দেশ-বিদেশের গণমাধ্যমে প্রকাশিত হওয়ায় দেশের ভাবমূর্তিও ক্ষুণ্ণ হচ্ছে। এসব অনিয়মের সঙ্গে জড়িত এজেন্সিগুলোকে কালো তালিকাভুক্ত করে শুধু মানসম্মত হজ এজেন্সির মাধ্যমে হজ পালন প্রক্রিয়া সম্পন্ন করার আহ্বান জানান তিনি।


মন্তব্য