kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


আইএস ইসলামকে ধ্বংসের চক্রান্তে লিপ্ত : আরেফিন সিদ্দিক

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৬ ২০:০৬



আইএস ইসলামকে ধ্বংসের চক্রান্তে লিপ্ত : আরেফিন সিদ্দিক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, তথাকথিত আইএস ইসলামের নামে ইসলামকে ধ্বংসের চক্রান্তে লিপ্ত রয়েছে। বিভিন্ন জঙ্গিগোষ্ঠী আজ ধর্মের নামে ইসলাম ও মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত করছে বলে তিনি মন্তব্য করেন।

 
আজ ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট এবং বাংলাদেশ এমবিএ এসোসিয়েশন-এর যৌথ উদ্যোগে ইনস্টিটিউট মিলনায়তনে ‘জঙ্গিবাদের উত্থান এবং করণীয়’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  
ব্যবসা প্রশাসন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনজুরুল আহসান বুলবুল।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাউন্টার টেরোরিজম এবং ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।  
সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ এমবিএ এসোসিয়েশনের সহ-সভাপতি মো: আমিনুর রহমান ও মেহেদী মাহবুব।  
অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ উত্থান মোকাবেলায় সমাজের সকল পেশার জনগণের প্রতি সর্বাত্মক ভূমিকা রাখার আহ্বান জানিয়ে বলেন, আমাদের পেছনের দিকে যাওয়ার সময় নেই। আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই। সেজন্য শিক্ষার্থীদের মধ্যে বিশেষ করে তরুণ সমাজের মধ্যে অসাম্প্রদায়িক চেতনাবোধ ও মানবতাবোধ জাগ্রত করতে হবে।  
কাউন্টার টেরোরিজম এবং ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম তাঁর মূল প্রবন্ধে বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। বিশ্বের উন্নত, উন্নয়নশীল ও অনুন্নত অনেক দেশে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদের উত্থান ঘটেছে। সাম্প্রতিককালে সংঘটিত সন্ত্রাসী ও জঙ্গিকার্যক্রম সংঘটিত হচ্ছে ইসলামের নামে। ইসলাম ধর্মের ভুল ও বিকৃত ব্যাখ্যা প্রদান করে হতাশ ও বিপদগামী তরুণদের জঙ্গিবাদে আকৃষ্ট করা হয়েছে। এই জঙ্গিবাদ মোকাবেলায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে তিনি উল্লেখ করেন।


মন্তব্য