kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


'ইরান ও বাংলাদেশের মধ্যে তথ্য ও সংস্কৃতি বিনিময় মানুষকে সমৃদ্ধ করবে'

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:০৭



'ইরান ও বাংলাদেশের মধ্যে তথ্য ও সংস্কৃতি বিনিময় মানুষকে সমৃদ্ধ করবে'

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ‘ইরানের সাথে বাংলাদেশের সম্পর্ক হাজার বছরের পুরনো উল্লেখ করে দু’দেশের মধ্যে তথ্য ও সংস্কৃতি বিনিময় বিশ্বায়নের এ যুগে উভয় দেশের মানুষকেই সমৃদ্ধ করবে বলে মন্তব্য করেছেন।
বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েযি আজ দুপুরে সবিচালয়ে তথ্যমন্ত্রীর দপ্তরে তথ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন।

ইরান দূতাবাসের সংস্কৃতি বিষয়ক কাউন্সেলর সাইয়েদ মুসা হোসেইনি এবং তথ্যমন্ত্রীর একান্ত সচিব ড. মোল্লা মাহমুদ হাসানসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
এসময় তথ্যমন্ত্রী বলেন, ‘ইরানের সাথে বাংলাদেশের সম্পর্ক হাজার বছরের পুরনো। তৎকালীন পারস্য থেকে সুফি সাধকেরা বাংলাদেশে এসে বসতি গড়েছিলেন। ইরানের নওরোজ উৎসবের সাথে বাঙলা বর্ষবরণের দারুণ মিলও রয়েছে। দু’দেশের মধ্যে তথ্য ও সংস্কৃতি বিনিময় বিশ্বায়নের এ যুগে উভয় দেশের মানুষকেই সমৃদ্ধ করবে। ’ 
আলোচনায় বাংলাদেশ ও ইরানের জনগণের মধ্যে সম্পর্ক বৃদ্ধিতে তথ্য, সংবাদ ও সাংস্কৃতিক অনুষ্ঠান বিনিময়ের ওপর গুরুত্ব আরোপ করেন তারা। ইরানের সংস্কৃতিনির্ভর ইংরেজি ভাষার টেলিভিশন ও রেডিও চ্যানেল বাংলাদেশে সম্প্রচারে ইরানী রাষ্ট্রদূত ড. ভায়েযির প্রস্তাবে তথ্যমন্ত্রী ইতিবাচক সাড়া দেন।  
ইরানের সাথে তথ্য ও সংবাদ বিনিময় সংক্রান্ত সমঝোতা স্মারকের খসড়া প্রণয়নের বিষয়ও আলোচনায় স্থান পায়।


মন্তব্য