kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ঈদের আগেই বেতন-বোনাস পরিশোধ করতে হবে

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:০৮



ঈদের আগেই বেতন-বোনাস পরিশোধ করতে হবে

তৈরি পোশাক শিল্পসহ অন্যান্য শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের ঈদ বোনাস ৫ সেপ্টেম্বর এবং আগস্ট মাসের বেতন ১০ সেপ্টেম্বরের মধ্যে পরিশোধ করতে হবে।
বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট সংক্রান্ত কোর কমিটি’র সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

 
সভাশেষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেন, ‘ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটির সভায় চলতি মাসের ৫ তারিখের আগে শ্রমিকদের ঈদ বোনাস এবং ১০ তারিখের আগে আগস্টের বেতন পরিশোধ করার সিদ্ধান্ত হয়েছে। এই সিদ্ধান্ত মোতাবেক মালিকদের বেতন-বোনাস পরিশোধের অনুরোধ করছি। ’
তিনি বলেন,মাস শেষ হওয়ার পরবর্তী ৭ কর্মদিবসের মধ্যে বেতন পরিশোধের নিয়ম রয়েছে। সেই হিসেবে এবার ঈদের আগে শ্রমিকদের বেতন দিতে কোন সমস্যা হওয়ার কথা নয়।  
গত ঈদুল ফিতরের ন্যায় এবারও যানজট এড়াতে ঈদের আগে ধাপে ধাপে কারখানা ছুটি দিতে বলা হয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ সেপ্টেম্বর ঈদুল আযহা অনুষ্ঠিত হতে পারে।
প্রতিমন্ত্রী বলেন,'আমরা চাই মালিক-শ্রমিক সবাই যেন আনন্দের সাথে ঈদ ঊদযাপন করতে পারে। এজন্য ঈদের ছুটিতে যাওয়ার আগে সব শ্রমিকের বেতন-বোনাস পরিশোধ করতে বলেছি। ’ 
পাশাপাশি ঈদের দিন জরুরি প্রয়োজন ছাড়া কারখানা বন্ধ রাখার অনুরোধ করা হয়েছে বলে তিনি জানান।
মুজিবুল হক চুন্নু বলেন,রফতানিমূখী তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ এর সদস্য নয়,এমন কোন কারখানা সময়মত বেতন-বোনাস পরিশোধ না করলে,সরকার তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
সভায় শ্রম সচিব মিকাইল শিপার,কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক সৈয়দ আহম্মদ, শিল্পাঞ্চল পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম,জাতীয় শ্রমিকলীগের সভাপতি শুক্কুর মাহমুদ,বিজিএমএই সভাপতি ছিদ্দিকুর রহমান ছাড়াও বিভিন্ন শ্রমিক সংগঠন এবং বিকেএমইএ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


মন্তব্য