kalerkantho

সোমবার । ২০ ফেব্রুয়ারি ২০১৭ । ৮ ফাল্গুন ১৪২৩। ২২ জমাদিউল আউয়াল ১৪৩৮।


উৎপাদন ক্ষমতা বাড়ছে তিন বিদ্যুৎকেন্দ্রের

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:০৮



উৎপাদন ক্ষমতা বাড়ছে তিন বিদ্যুৎকেন্দ্রের

নরসিংদীর ঘোড়াশাল, খুলনার বোয়ালপাড়া এবং সিরাজগঞ্জের বাঘাবাড়িতে অবস্থিত বিদ্যুৎকেন্দ্রগুলোর সংস্কারের পাশাপাশি উৎপাদন ক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। বর্তমানে এই তিনটি বিদ্যুৎকেন্দ্র থেকে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়। পুরনো এই তিন বিদ্যুৎকেন্দ্র সংস্কার ও আধুনিকায়নের মাধ্যমে উৎপাদন ক্ষমতা সাড়ে ৫ হাজার মেগাওয়াটে উন্নীত করা হবে। চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই এ কাজ শুরু হবে।

সচিবালয়ে বিদ্যুৎ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আজ বৃহস্পতিবার দুপুরে পাওয়ার হাব মাস্টার প্লান এর চূড়ান্ত রিপোর্ট উপস্থাপন শেষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ সব তথ্য জানান। প্রতিমন্ত্রী বলেন, পুরনো ওই তিনটি বিদ্যুৎকেন্দ্র রি-অর্গানাইজড, ক্যাপাসিটি বৃদ্ধি ও আধুনিকায়নে ১০ বছর মেয়াদি মাস্টার প্লান হাতে নেওয়া হয়েছে। ওই তিনটি বিদ্যুৎকেন্দ্রের পর বগুড়ার কেন্দ্রটিও রি-অর্গানাইজড ও ক্যাপাসিটি বৃদ্ধির উদ্যোগ নেওয়া হবে। পিডিবির আওতাধীন বিদ্যুৎকেন্দ্রগুলো হবে ডুয়েল ফুয়েল।

নসরুল হামিদ বলেন, ঘোড়াশাল, বোয়ালপাড়া এবং বাঘাবাড়ির তিন বিদ্যুৎকেন্দ্রের জমির পরিমাণ প্রায় তিন শ একর। ইতিমধ্যে এ তিনটি কেন্দ্র অডিট করা হয়েছে। পুরনো এই বিদ্যুৎকেন্দ্রগুলো রি-অর্গানাইজড করতে খরচ হবে ১০ হাজার কোটি টাকা। এসব কেন্দ্রে প্রয়োজনীয় আবাসিক ব্যবস্থা ও স্কুল নির্মাণ করা হবে। যাতে কর্মকর্তা-কর্মচারীদের সেখানে থাকতে কোনো অসুবিধা না হয়। সংবাদ সম্মেলনে বিদ্যুৎ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 


মন্তব্য