kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


এক সপ্তাহের মধ্যে খুলবে মালয়েশিয়ার শ্রমবাজার

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:২২



এক সপ্তাহের মধ্যে খুলবে মালয়েশিয়ার শ্রমবাজার

বন্ধ হয়ে যাওয়া মালয়েশিয়ার শ্রমবাজার আগামী এক সপ্তাহের মধ্যে উন্মুক্ত হওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। আজ বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকালে রাজধানীর ইস্কাটনের প্রবাসীকল্যাণ ভবনে প্রবাসবন্ধু কল সেন্টার উদ্বোধনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাস থেকে আমরা এ ব্যাপারে আভাস পেয়েছি। দ্রুত শ্রমবাজার উন্মুক্ত করা হবে বলে আশা করছি।

তিনি আরও বলেন, ২০০৯ সাল থেকে অন্যতম শ্রমবাজার মালয়েশিয়া বাংলাদেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করে। দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০১৩ সালে জি টু জি পদ্ধতিতে আবারও বাংলাদেশ থেকে জনশক্তি নিতে শুরু করে দেশটি। সে প্রক্রিয়া যথেষ্ঠ কার্যকরী না হওয়ায় পরে মালয়েশিয়া সরকার পাঁচটি খাতে সরকারি-বেসরকারি পর্যায়ের সমন্বয়ে জি টু জি প্লাস পদ্ধতিতে বাংলাদেশ থেকে কর্মী নিতে রাজি হয়। গত ১৮ ফেব্রুয়ারি ঢাকায় দুই দেশের মধ্যে এ বিষয়ে সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয়। তবে এর পরদিনই দেশটি বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে বিদেশি কর্মী নেওয়া বন্ধ ঘোষণা করে।

এরপর থেকে মালয়েশিয়ার বিষয়ে বিশেষ কোনো সুখবর জানাতে পারেনি প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়। তবে বৃহস্পতিবার প্রবাসীকল্যাণমন্ত্রী জানান, সুখবর শিগগিরই আসতে পারে। মালয়েশিয়া যাওয়ার খরচ প্রসঙ্গে নুরুল ইসলাম বিএসসি বলেন, বাজার উন্মুক্ত হওয়ার পরই মালয়েশিয়া যাওয়ার খরচ নির্ধারিত হবে। এ ছাড়া সৌদি আরবে যেতে এক লাখ ৬৫ হাজার টাকা অভিবাসন খরচ নির্ধারিত হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, এর চেয়ে বেশি টাকা যদি কেউ নিয়ে থাকে, তাহলে লিখিত অভিযোগ পেলে সেসব এজেন্সি বা ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 


মন্তব্য