kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


কর্মক্ষেত্রে প্রতিবন্ধীদের সমান সুযোগ সৃষ্টির আহবান

কালের কণ্ঠ অনলাইন   

১ সেপ্টেম্বর, ২০১৬ ১২:২৬



কর্মক্ষেত্রে প্রতিবন্ধীদের সমান সুযোগ সৃষ্টির আহবান

কর্মক্ষেত্রে বাংলাদেশের প্রতিবন্ধী মানুষদের সমান সুযোগ দেওয়ার দাবি উঠলো। বুধবার রাজধানীতে ডিজঅ্যাবল্ড চাইল্ড ফাউন্ডেশনের (ডিএসএফ) মত বিনিময় সভা ছিল।

ডিজঅ্যাবিলিটি রাইটস ফান্ড (ডিআরএফ) এর সহযোগিতায় ‌প্রতিবন্ধী মানুষদের জন্য কর্ম সংস্থান ও অনুকূল কর্মপরিবেশ সৃষ্টি শীর্ষক এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এই মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের মহাপরিদর্শক সৈয়দ আহমেদ বলেন, সম পদে সম সুযোগ সৃষ্টি এবং প্রতিবন্ধীবান্ধব পরিবেশ তৈরি করা আমাদের সকলের দায়িত্ব। আমাদের কাজগুলো করতে হবে আরো সমন্বিতভাবে, যাতে প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ ও প্রবেশগম্যতা নিশ্চিত করা যায়। তিনি আরো বলেন, জাতীয় দক্ষতা উন্নয়ন নীতিমালায় প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধির বিষয়টি উল্লেখ করা আছে। সরকার প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ প্রণয়ন করেছে। সকলকে এটি কার্যকর করতে ভূমিকা পালনে উৎসাহিত করেন তিনি।

এই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টের নির্বাহী পরিচালক আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয় পরিচালিত মৈত্রী শিল্পে শতকরা ৬০ ভাগ প্রতিবন্ধী মানুষ কর্মরত আছেন। দক্ষতার সাথে কাজ করছেন তারা। মৈত্রী শিল্পের পণ্য সারা দেশে বিপণনের জন্য প্রতিবন্ধী মানুষ ও তাদের পরিচালিত প্রতিষ্ঠানকে ডিলারশিপ দেওয়া যেতে পারে বল মত প্রকাশ করেন তিনি।

এই সভায় আরো বক্তব্য রাখেন ডিআইজেড এর সিনিয়র অ্যাডভাইজার ড. আনিসুজ্জামান। ডিএসএফ এর চেয়ারম্যান ও বাংলাদেশ ব্লাইন্ড ক্রিকেট দলের অধিনায়ক হাফিজুর রহমান বুলেট এই সভার সভাপতিত্ব করেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন ডিসিএফের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক নাসরিন জাহান। বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ওয়াজেদুল ইসলাম বক্তব্য রাখেন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসএফের কম্পিউটার ইন্সট্রাক্টর মনির হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডিএসএফের প্রকল্প কর্মকর্তা সোহেল রানা। এই সভায় সংবাদ কর্মীদরে পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।


মন্তব্য