kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ

কালের কণ্ঠ অনলাইন   

৩ এপ্রিল, ২০১৬ ১৩:২৬



সোমবার দেশব্যাপী বিএনপির বিক্ষোভ

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে সোমবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালনের ডাক দিয়েছে বিএনপি। রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে শনিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে সংগঠনের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি আহ্বান করেন। তিনি জানান, যাত্রাবাড়ী থানায় দায়ের করা নাশকতার মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে সোমবার দেশের প্রতিটি জেলা-উপজেলায় দিনব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করবে বিএনপি।

তিনি বলেন, ভোটারবিহীন সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার দলের নেতারা স্বাধীনতার একক দাবিদার হিসেবে সারা দেশে ওলট-পালট করে বেড়াচ্ছেন হয়। মনে হয়, স্বাধীনতাযুদ্ধে এ দেশের আর কারো কোনো ভূমিকাই ছিল না। একমাত্র ভূমিকা ছিল শেখ হাসিনা আর তার পরিবারের। প্রধানমন্ত্রীর সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, স্বাধীনতাযুদ্ধে অন্য কোনো ব্যক্তি কিংবা অন্য কোনো রাজনৈতিক দল অথবা নেতৃত্বের ভূমিকা তার (শেখ হাসিনা) কাছে অত্যন্ত অপ্রীতিকর ঠেকে। সে কারণে স্বাধীনতা দিবসে সেই সমস্ত রাজনৈতিক দলের কোনো কর্মসূচি উনি করতে দিবেন না।

রিজভী বলেন, স্বাধীনতা, স্বাধীনতা দিবস ও মুক্তিযুদ্ধ নিয়ে আমরা যত আলোচনা করবো (মুক্তিযুদ্ধ নিয়ে) আওয়ামী লীগের ভণ্ডামির চেহারা তত বেশি বেরিয়ে আসবে। বিরোধী দল কিংবা অন্য রাজনৈতিক দল যারা সত্যিকারের ইতিহাস উচ্চারণ করেন, কথা বলেন-স্বাধীনতা দিবসের প্রোগ্রামে তাদেরকে এরা বাধা দেয়। এই কারণে যে, স্বাধীনতাযুদ্ধে তাদের যে অনুপস্থিতি, সেটি মানুষের কাছে বার বার স্মরণ হবে। ফলে তাদের মুখোশ উন্মোচিত হয়ে যাবে। এই লজ্জাবোধ থেকে তাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। আর এই ক্ষোভ থেকেই তারা দানবীয় অত্যাচারী হয়ে এই সমস্ত অনুষ্ঠান বন্ধ করে।

 


মন্তব্য