kalerkantho


আগামীতে সময়সূচি কমিয়ে আনা হবে : শিক্ষামন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৩ এপ্রিল, ২০১৬ ১১:২৯



আগামীতে সময়সূচি কমিয়ে আনা হবে : শিক্ষামন্ত্রী

আগামীতে পরীক্ষার সময়সূচি আরও কমিয়ে আনা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, পরীক্ষার সময়সূচি আরও কমিয়ে আনার জন্য কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়। দীর্ঘসময় ধরে পরীক্ষা দিতে শিক্ষার্থীদের মধ্যে দুশ্চিন্তা কাজ করে। এ বিষয়ে অভিভাবকদের সহযোগিতাও কামনা করেন শিক্ষামন্ত্রী। আজ রবিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজে এইচএসসি পরীক্ষাকেন্দ্র পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, উচ্চমাধ্যমিক এইচএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হচ্ছে। প্রশ্নপত্র ফাঁস হয়নি। যারা প্রশ্নপত্র ফাঁস করতে পারে, তাদের কঠিন নজরদারির মধ্যে রাখা হয়েছে। প্রতিবছরের মতো এবারও তিনি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন। তবে এবার তিনি হলের ভেতরে না ঢুকে জানালা দিয়ে পরীক্ষার পরিস্থিতি দেখেন। ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে যে সহিংসতা হয়েছে, তাতে পরীক্ষায় কোনো প্রভাব পড়বে না বলেও উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

আজ রবিবার সকাল ১০টা থেকে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এবার ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী এবারের পরীক্ষায় অংশ নিচ্ছেন। যা গত বছরের তুলনায় এবার এক লাখ ৪৪ হাজার ৭৪৪ জন বেশি শিক্ষার্থী অংশ নিচ্ছেন পরীক্ষায়।

এবার মোট অংশ নেওয়া পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬ লাখ ৫৪ হাজার ১১৪ জন ও ছাত্রী ৫ লাখ ৬৪ হাজার ৫১৪ জন। আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসিতে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিমে ৯১ হাজার ৫৯১ জন, কারিগরি বোর্ডের অধীনে এক লাখ ২ হাজার ১৩২ জন ও ডিআইবিএসে (ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ) ৪ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

 


মন্তব্য