kalerkantho


কাল জাতীয় চলচ্চিত্র দিবস : দিনব্যাপী নানা আয়োজন

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৬ ২২:০৬



কাল জাতীয় চলচ্চিত্র দিবস : দিনব্যাপী নানা আয়োজন

আগামীকাল জাতীয় চলচ্চিত্র দিবস। গত দু’বছরের ধারাবাহিকতায় এবারও তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে দিনব্যাপী নানা আয়োজনের মধ্যদিয়ে দিবসটি পালনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে ‘চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (এফডিসি)’ গঠনের প্রস্তাব উত্থাপন করেন। ওই দিনটিকে স্মরণ করে ২০১২ সালে প্রথমবার জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন করা হয়। সেই ধারাবাহিকতায় এ বছরও উদযাপন করা হবে দিবসটি।
এ আয়োজন সম্পর্কে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ( বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ বাসসকে জানান, এবারের আয়োজনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘ডিজিটাল চলচ্চিত্র সম্ভাবনার নতুন দিগন্ত’।
তিনি বলেন, বিএফডিসি’র অন্যান্য আয়োজনের মধ্যে চলচ্চিত্রের বিভিন্ন দিক নিয়ে থাকবে আলোচনা ও সেমিনার। এছাড়া শোভাযাত্রা, স্মরণিকা প্রকাশ, লাইভ টক শো, লাল গালিচা সংবর্ধনা, মেলা, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, পুতুল নাচ, নাগরদোলা, বায়স্কোপ ও সাংস্কৃতিক পরিবেশনা থাকবে।
আগামীকাল সকাল ১০টায় বিএফডিসি চত্বরে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু দিনব্যাপী জাতীয় চলচ্চিত্র দিবসের উদ্বোধন করবেন। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। সম্মানিত অতিথি থাকবেন সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষ ও তথ্য সচিব মরতুজা আহমদ। সভাপতিত্ব করবেন জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপন কমিটির চেয়ারম্যান আবদুর রাজ্জাক।
জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারের ‘দর্শক সংকট ও বিলুপ্তির পথে প্রেক্ষাগৃহ : বাংলাদেশের চলচ্চিত্রের সমস্যা ও উত্তরণের উপায়’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন। আলোচনায় অংশ নেবেন মুশফিকুর রহমান গুলজার, কাজী হায়াৎ, আবদুল আজিজ, ইফতেখার উদ্দিন নওশাদ, মোহাম্মদ হোসেন জেমি, খোরশেদ আলম খশরু, মহিউদ্দিন ফারুক এবং এ জে এম শফিউল আলম ভূইয়া। বিএফডিসি’র ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ এ সেমিনারে সভাপতিত্ব করবেন। - বাসস।


মন্তব্য