kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


জাতীয় এসএমই মেলা-২০১৬ রবিবার থেকে শুরু

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৬ ২১:২৩



জাতীয় এসএমই মেলা-২০১৬ রবিবার থেকে শুরু

জাতীয় ক্ষুদ্র মাঝারি শিল্প (এসএমই) মেলা ২০১৬ আগামী ৩ এপ্রিল সোমবার থেকে রাঝধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হবে।
ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ,
এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা, এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন, এবং পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণের উদ্দেশ্যে এ মেলার আয়োজন করা হচ্ছে। আগামী ৭ এপ্রিল পর্যন্ত এ মেলা চলবে।
আগামী রোববার সকাল ১১ টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ‘হল অব ফেম’-এ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বিশেষ অতিথি থাকবেন অর্থ মন্ত্রণালয় এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী এম, এ, মান্নান, এবং এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহ্মাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন, কে এম হাবিব উল্লাহ ।
এসএমই ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবছরে সারা দেশ থেকে ১৮৩টি এসএমই প্রতিষ্ঠান ১৯৩টি স্টলে তাদের উৎপাদিত পণ্য নিয়ে এসব মেলায় অংশগ্রহণ করবে।
এছাড়া মেলায় ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার, তথ্য কেন্দ্রের স্টল থাকবে। মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও অন্যান্য সিনথেটিক, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশী পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে। কোন বিদেশী পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রয় করা হবে না।
মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে। মেলায় কোন প্রবেশ মূল্য নাই।
এছাড়া বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে দেশের এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি প্রদানের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরীতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৬’ প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে।
চূড়ান্তভাবে বিজয়ী উদ্যোক্তা নির্বাচনের লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, এনডিসি -কে আহবায়ক করে ৯ সদস্যের একটি জুরি বোর্ড গঠন করা হয়েছে। জুরি বোর্ড চূড়ান্তভাবে বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা-পুরুষ ১ জন, বর্ষসেরা মাইক্রো উদ্যোক্তা-নারী ১ জন, বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা পুরুষ ১ জন, বর্ষসেরা ক্ষুদ্র উদ্যোক্তা-নারী ১ জন ও বর্ষসেরা মাঝারি উদ্যোক্তা-পুরুষ ১ জন এ পাঁচটি ক্যাটাগরীতে পাঁচজন উদ্যোক্তাকে বিজয়ী হিসাবে নির্বাচন করেছে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রত্যেক বিজয়ী উদ্যোক্তাকে এক লক্ষ টাকা পুরস্কার, ট্রফি ও সার্টিফিকেট প্রদান করা হবে।
মেলার চতুর্থ দিন ৬ মার্চ বিআইসিসি এর গ্রীণভিউ হলে ‘বিএসটিআই সার্টিফিকেশন প্রোগ্রাম ফর এসএমই’স’ এবং ‘এসএমই পণ্যের মানোন্নয়ন ও বাজারজাতকরণ : নারী উদ্যোক্তা প্রেক্ষিত’ শীর্ষক দুইটি সেমিনার অনুষ্ঠিত হবে।
এছাড়া জাতীয় পর্যায়ে এসএমই মেলা আয়োজনের পাশাপাশি বিভাগীয় ও জেলা শহরে এসএমই ফাউন্ডেশন এসএমই মেলা আয়োজন করে থাকে। স্থানীয় প্রশাসন, ব্যবসায়িক প্রতিনিধিসহ সকল স্টেকহোল্ডারদের সম্পৃক্ত করে তাদের সহযোগিতায় এসএমই ফাউন্ডেশন চলতি অর্থবছরে সাতটি বিভাগে আঞ্চলিক এসএমই পণ্য মেলা আয়োজনের কার্যক্রম গ্রহণ করেছে।
জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে এসব মেলা আয়োজনের মাধ্যমে এসএমই পণ্যের ব্যাপক পরিচিতির পাশাপাশি উৎপাদক, ক্রেতা ও বিক্রেতার মধ্যে পারস্পরিক সংযোগ স্থাপিত হয়, এসএমই পণ্যের বাজার সম্প্রসারিত হয় এবং শিল্পায়নের বিকাশের সাথে সাথে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়ে থাকে।


মন্তব্য