kalerkantho


'সায়মা ওয়াজেদ অটিজম সম্পর্কে সচেতনতা সৃষ্টি করেছেন'

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৬ ২০:৪৪



'সায়মা ওয়াজেদ অটিজম সম্পর্কে সচেতনতা সৃষ্টি করেছেন'

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি বলেছেন, শেখ হাসিনার কন্যা এবং অটিজম বিশেষজ্ঞ ও শিশু মনস্তত্ত্ববিদ সায়মা ওয়াজেদ হোসেন দেশে অটিজম সম্পর্কে সচেতনতা সৃষ্টি করেছেন।
মন্ত্রী মোশাররফ ৬৭তম জাতিসংঘ সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাবের উল্লেখ করে বলেন, এর আগে অটিজম সম্পর্কে দেশের জনগণের ধারণা খুব সামান্যই ছিল।


তিনি বলেন, অটিজম সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির ক্ষেত্রে সায়মা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। অটিজম সম্পর্কে আমাদেরকে ধারণা দেয়ার জন্য আমরা তাকে ধন্যবাদ জানাই।
মন্ত্রী অটিস্টিক শিশুদেরকে অবহেলার চোখে না দেখে বরং তাদেরকে সহানুভূতির দৃষ্টিতে দেখতে সকলের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, তাদের মেধাশক্তির বিকাশের জন্য তাদেরকে আরো বেশি স্নেহ করতে হবে।
বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে চট্টগ্রামের নাসিরাবাদে এলজিইডি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মেজবাহউদ্দিন।
দিবসটি পালন উপলক্ষে স্থানীয় জেলা প্রশাসন ও সমাজকল্যাণ বিভাগের যৌথ উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
মন্ত্রী প্রতিবন্ধিদেরকে সমাজেরই একটি অংশ হিসেবে উল্লেখ করে তাদের মেধা বিকাশে তাদেরকে সহানুভূতির দৃষ্টিতে দেখার আহ্বান জানান।
তিনি বলেন, প্রতিবন্ধীদের শারীরিক ও মানসিক চিকিৎসার জন্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। তিনি প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান এবং তাদের জন্য সরকারি চাকরিতে কোটা সংরক্ষণসহ প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।
অনুষ্ঠানে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, সরকার তাদের জন্য বিশেষ সমন্বিত শিক্ষানীতি প্রণয়ন করেছে।
দিবসটি পালন উপলক্ষে কর্মসূচির অংশ হিসেবে নগরীতে একটি মিছিল বের করা হয়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নজরুল ইসলাম এমপি, আবু রেজা মোহম্মদ নিজাম উদ্দিন নদোভি এমপি, ওয়াশিকা আয়শা খান এমপি, দিদারুল আলম এমপি, সাবিহা নাহার এমপি, বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তাগণ, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ, শিক্ষক ও শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।


মন্তব্য