kalerkantho


'শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুত করা'

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৬ ১৮:৩৪



'শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুত করা'

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুত করা। তারা যেন নেতৃত্ব দিয়ে এ দেশকে বিশ্ব মর্যাদার আসনে পৌঁছে দিতে পারে।

তবে প্রচলিত ও গতানুগতিক শিক্ষা দিয়ে তা সম্ভব নয়। এ জন্য বর্তমান যুগের সঙ্গে সংগতিপূর্ণ বিশ্বমানের জ্ঞান, প্রযুক্তি, দক্ষতা ও শিক্ষা দরকার; যাতে তরুণ প্রজন্ম বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে। দেশ এখন সে লক্ষ্যে অগ্রসর হচ্ছে।
আজ শনিবার চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের ‘রিসার্চ অ্যান্ড ফার্ম বেইজড ক্যাম্পাস’–এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
চট্টগ্রামের হাটহাজারী উপজেলা সদরের ক্যাম্পাস এলাকায় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভার আগে ক্যাম্পাসের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন শিক্ষামন্ত্রী।
নতুন গবেষণা ক্যাম্পাসকে বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারিত অংশ উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, এটিকে একটি কার্যকর গবেষণা প্রতিষ্ঠানে পরিণত করতে হবে, যাতে শিক্ষার্থী ও গবেষকেরা এখান থেকে উন্নতমানের শিক্ষা অর্জন করে তা তাদের কর্মক্ষেত্রে প্রয়োগ করতে পারে।
পাবলিক বিশ্ববিদ্যালয়ে গবেষণা কার্যক্রম সঠিকভাবে করতে না পারলে জনগণের কাছে জবাবদিহি করতে হবে—জানিয়ে মন্ত্রী বলেন, জনগণের অর্থ দিয়ে বিশ্ববিদ্যালয়গুলো পরিচালিত হয়। শুধু ক্লাস করে ও শিক্ষকের বক্তব্য শুনে কিংবা নামকাওয়াস্তে গবেষণা করলে জাতি লাভবান হবে না। এমন জ্ঞান সৃষ্টি করতে হবে যা এখানকার নিজস্ব সমস্যার সমাধান করতে পারে।


মন্তব্য