kalerkantho


অটিস্টিকদের উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ২২:০৪



অটিস্টিকদের উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অটিস্টিক ব্যক্তিদের উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।
তিনি বলেন, অটিস্টিক ব্যক্তিদের উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান এবং সমাজের বিত্তবান ও সচেতন ব্যক্তিবর্গসহ সকলেরই সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া খুবই জরুরি। তৃণমূল পর্যায়ে অটিস্টিক ব্যক্তিদের উন্নয়নে সবাই এগিয়ে আসবেন।
‘৯ম বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি এই আহবান জানান। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘অটিজম লক্ষ্য ২০৩০ : স্নায়ু বিকাশের ভিন্নতার একীভূত সমাধান’।
আবদুল হামিদ বাণীতে বলেন, অটিস্টিক শিশুরা আমাদেরই প্রিয় সন্তান। ভালোবাসা, যত্ন ও সেবা দিয়ে তাদের লালন পালনের পাশাপাশি কর্মদক্ষ করে তোলার জন্য প্রশিক্ষণ অপরিহার্য। কারণ উপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণই অটিস্টিক শিশুকে কর্মদক্ষ করে তোলে।
তিনি বলেন, যোগ্যতা অনুযায়ী কর্ম পাওয়া প্রতিটি নাগরিকের অধিকার। অটিস্টিক ব্যক্তিদের সার্বিক উন্নয়নে সরকার বিভিন্ন ধরনের সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। কর্মসংস্থান সমাজে একজন মানুষের মর্যাদা বৃদ্ধি ও প্রতিষ্ঠিত করে।

অটিস্টিক ব্যক্তিরাও এর বাইরে নয়।
বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদা ও গুরুত্বের সাথে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালনের উদ্যোগকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, অটিস্টিক ব্যক্তিদের কর্মসংস্থানে অগ্রাধিকার প্রদানের মাধ্যমে আমরা একটি সুন্দর ও সুখী সমৃদ্ধশালী বৈষম্যহীন সমাজ গড়তে পারি।
বাণীতে তিনি দেশের সকল অটিস্টিক শিশু, তাদের অভিভাবক এবং সংশ্লিষ্ট ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠানসমূহকে শুভেচ্ছা জানান এবং দিবসটি উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন। সূত্র : বাসস।


মন্তব্য