kalerkantho


সভ্যতার ক্রমবিবর্তনে আমাদের সংস্কৃতি দিন দিন উন্নত হচ্ছে : অর্থমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ২১:৩৯



সভ্যতার ক্রমবিবর্তনে আমাদের সংস্কৃতি দিন দিন উন্নত হচ্ছে : অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি বলেছেন, সভ্যতার ক্রমবিবর্তনে আমাদের সংস্কৃতি দিন দিন উন্নত হচ্ছে। তিনি বলেন, গ্রামীন সংস্কৃতির সাথে প্রযুক্তির যে টানাপোড়েন চলছে, তা সভ্যতারই বিবর্তন ঘটাচ্ছে।


গ্রাম থিয়েটারের ৭ম জাতীয় সম্মেলন ও দিবারাত্রির সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি আজ এ কথা বলেন।
সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে এ সম্মেলন ও দিবারাত্রি অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন।
গ্রাম থিয়েটারের সভাপতি নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চুর সভাপতিত্বে আরো বক্তৃতা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও আতাউর রহমান। স্বাগত বক্তৃতা প্রদান করেন জাতীয় সম্মেলন আয়োজক কমিটির সদস্য সচিব হুমায়ুন কবির হিমু।
অর্থমন্ত্রী বলেন, সাংস্কৃতিক সভ্যতার এ বিবর্তনে স্তরে স্তরে মালভূমি আসবে। তার সাথে লড়াই করেই আমাদের এগিয়ে যেতে হবে।
তিনি বলেন, সন্ত্রাস, জঙ্গীবাদ, ধর্মান্ধতা ও সাম্প্রদায়িকতার মত এসব মালভূমির বিরুদ্ধে আমাদের সংস্কৃতি সব সময়ই সোচ্চার। সাংস্কৃতিক বিবর্তনে এ ধারা অব্যাহত থাকবে বলেও তার বিশ্বাস।
সংস্কৃতি মন্ত্রী বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে বাংলাদেশে সংস্কৃতি বিকাশের পরিবেশ থাকে।
তিনি বলেন, বাংলাদেশ থেকে জঙ্গীবাদ ও ধর্মান্ধতাসহ সকল অপশক্তি প্রতিহত করতে হলে এ পরিবেশে আমাদের একসঙ্গে হাঁটতে হবে।
রামেন্দু মজুমদার বলেন, আমাদের দেশের আঞ্চলিক সাংস্কৃতিক কর্মীরাই হলো লোকসংস্কৃতি ও নাগরিক সংস্কৃতির মেলবন্ধন।
গ্রাম-গঞ্জের এ বিশাল কর্মী বাহিনীই জনসচেতনতা সৃষ্টির মাধ্যমে জঙ্গীবাদ, সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতা প্রতিহত করতে পারে উল্লেখ করে তিনি বলেন, শুধু আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যের দ্বারা এ অপশক্তিকে নির্মূল করা যাবে না। তাদের ধ্বংস করতে হলে তৃণমূল পর্যায়ে সচেতনতা ফিরিয়ে আনতে হবে। আর তা পারে আমাদের সাংস্কৃতিক কর্মীরাই।
পরে সারাদেশ থেকে আগত গ্রাম থিয়েটারের দুই সহ¯্রাধিক কর্মীর সমন্বয়ে এক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জাতীয় শহীদ মিনারে গিয়ে শহীদদের শ্রদ্ধা নিবেদন শেষে আবার শিল্পকলা একাডেমিতে ফিরে আসে।
সন্ধ্যার পর শুরু হয় দিবারাত্রির সাংস্কৃতিক অনুষ্ঠান। কথন, গান ও নাটক পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান চলবে সারারাত। আগামীকাল সকাল ৭টায় শেষ হবে দিবারাত্রির এ অনুষ্ঠান।
কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি নির্বাচনের মধ্যদিয়ে দু’দিনব্যাপি এ জাতীয় সম্মেলন শুরু হয় গতকাল বৃহস্পতিবার। সূত্র : বাসস।


মন্তব্য