kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রতিটি শহরে সাইকেল লেন বাস্তবায়নের দাবি

কালের কণ্ঠ অনলাইন   

১ এপ্রিল, ২০১৬ ২০:০৬



প্রতিটি শহরে সাইকেল লেন বাস্তবায়নের দাবি

যানজটরোধ ও পরিবেশ রক্ষায় প্রতিটি শহরে সাইকেল লেন বাস্তবায়নের দাবি জানিয়ে নানা আয়োজনে পালিত হয়েছে সাইকেল লেন দিবস।
শুক্রবার কেন্দ্রীয় শহীদ মিনারে পঞ্চমবারের মতো দিবসটি পালন উপলক্ষে বর্নিল নানা কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদ।


বেলা পৌনে ১১টায় কোরআন তেলাওয়াত এবং এরপর জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান।
এর পর পরই ছিল একটি দলীয় নৃত্যের আয়োজন। পরে সাইকেল লেন দিবসের উদ্বোধন ঘোষণা করেন নাট্য ব্যক্তিত্ব ও নির্মাতা আফজাল হোসেন।
এ সময় তিনি বলেন, “সাইকেল লেনের ধারণা পরিবেশের রক্ষায় যেভাবে কাজ করবে, সেভাবে আমাদের এখনকার প্রজন্মকে নতুন পথ দেখাবে।
“তারা এখন অনলাইনে পড়ে থাকে। শরীরচর্চার সুযোগও তেমন নেই। তাদের স্বাস্থ্য ও মনস্তত্ব দুটোর বিকাশের জন্য শহরগুলোতে সাইকেল লেনের ব্যবস্থা থাকা উচিত। ”
এ সময় সাইকেল চালাতে এবং শরীর চর্চায় তরুণদের উদ্বুদ্ধ করতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানের প্রধান অতিথি ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী বলেন, সুস্বাস্থ্য, যানজটরোধ এবং জ্বালানি সাশ্রয়ের জন্য একটি বড় মাধ্যম হচ্ছে সাইকেল। অন্য যানবাহনের চাপে এখন বড় প্রয়োজন পৃথক সাইকেল লেন।
“সে লেন যেন নিরাপদ থাকে। যেসব জায়গায় সাইকেল আছে সেগুলো এখনও অন্য যানবাহনের দখলে থেকে গেছে। সিটি করপোরেশন ও সরকারকে নিরাপদ সাইকেল লেন করার ক্ষেত্রে উদ্যোগী ভূমিকা নেওয়া উচিত। ”
নাট্যব্যক্তিত্ব ড. এনামুল হক বলেন, “পরিবেশের প্রতি আমরা যে অসদাচরণ করেছি, তার ফল এখন পাচ্ছি। সাইকেলের মতো পরিবেশবান্ধব যানের মাধ্যমে আমরা পরিবেশের জন্য কাজ করার চেষ্টা করছি। আমরা নিজেরা পরিবেশবান্ধব হলে, পরিবেশও আমাদের আপন করে নিবে। ”
সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টুব্বুসের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে ভাস্কর রাশাও বক্তব্য দেন।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি সাইকেল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে ফিরে আসে। সেখানে ছিল সাংস্কৃতিক পরিবেশনা।
এর আগে শুরুতে সকাল সাড়ে ১০টায় একই স্থানে ছিল শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা।


মন্তব্য