kalerkantho


শিশু নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে : ঢাবি উপাচার্য

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ২৩:১৫



শিশু নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে : ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক পরিবার, স্কুল, খেলার মাঠসহ সর্বত্র শিশুদের নিরাপত্তা নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, শিশু নির্যাতনের সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে।
আজ বৃহস্পতিবার আর সি মজুমদার আর্টস মিলনায়তনে কমিউনিকেশনস অ্যান্ড রিসার্চ (কোর) আয়োজিত ‘সাম্প্রতিক শিশু হত্যা ও সামাজিক অস্থিরতা প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ঢাবি’র সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক তৌহিদুল হকের সভাপতিত্বে সেমিনারে টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া বিশেষ অতিথি ছিলেন।
একাত্তর টিভির ডিরেক্টর অব নিউজ সৈয়দ ইশতিয়াক রেজা, সেভ দ্যা চিলড্রেন-এর চাইল্ড প্রটেকশন শাখার পরিচালক লায়লা খন্দকার ও ইনডিপেন্ডেন্ট টিভির এ্যাসাইনমেন্ট এডিটর সুলতানা রহমান আলোচনায় অংশ নেন।
উপাচার্য সাম্প্রতিক শিশু নির্যাতনের নানান চিত্র তুলে ধরে বলেন, পিতা-মাতা বা শিক্ষকের হাতেও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে, যা কোনভাবেই মেনে নেওয়া যায় না। শিশু নির্যাতনের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, শিশুর সুরক্ষা নিশ্চিত করতে পেশাজীবী, গণমাধ্যম কর্মীসহ সমাজের সকলকে স্ব স্ব অবস্থান থেকে দায়িত্ব পালন করতে হবে।
সুন্দর পরিবার ও সমাজ গঠনের ক্ষেত্রে দিক-নির্দেশনা প্রদানের জন্য তিনি দেশের গণমাধ্যমের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, প্রাথমিক স্তরেই শিশুদের নৈতিকতা, দেশাত্মবোধ, পারিবারিক বন্ধন ও মমত্ববোধের শিক্ষা প্রদান করতে হবে।


মন্তব্য