kalerkantho


লবণচাষীদের উৎসাহ ও সহযোগিতা প্রদান করতে হবে : বাণিজ্যমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ১৮:১৩



লবণচাষীদের উৎসাহ ও সহযোগিতা প্রদান করতে হবে : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশের চাহিদা মোতাবেক লবণের উৎপাদন করতে হবে। এ জন্য লবণচাষীদের প্রয়োজনীয় সহযোগিতা ও উৎসাহ প্রদান করতে হবে।


তিনি বলেন, সরকার লবণচাষীদের উৎসাহিত করতে বিদেশ থেকে লবণ আমদানি বন্ধ রেখেছে। দেশে উৎপাদিত লবণের মান বেশ ভালো। মন্ত্রী বলেন, লবণচাষীদের লবণ উৎপাদনে যাতে কোন ধরনের সমস্যা না হয়, সে জন্য সরকার সবধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে। এ বিষয়ে কক্সবাজার জেলার জেলা প্রশাসককে প্রয়োজনীয় উদ্যোগ ও ব্যবস্থা গ্রহণ করতে হবে।
বাণিজ্যমন্ত্রী আজ বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের সমন্বয় সভা থেকে ভিডিও কনফারেন্স সিসটেমের উদ্বোধন করে কক্সবাজার জেলার জেলা প্রশাসককে এ সকল নির্দেশনা প্রদান করেন।
মন্ত্রী কক্সবাজার জেলার জেলা প্রশাসকের উদ্দেশে বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য এবং সরবরাহ যাতে স্বাভাবিক থাকে, সে বিষয়ে সতর্ক থাকতে হবে। সকল পণ্য যাতে মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে এবং কোন পণ্যের যেন কৃত্রিম সংকট সৃষ্টি করা না হয়, এ বিষয়ে সজাগ থাকতে হবে। বাজার মনিটরিংসহ প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।
তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন অকল্পনীয়। দেশের মানুষ যাতে এ সুযোগ থেকে বঞ্চিত না হন, সে জন্য সতর্ক থাকতে হবে। বাংলাদেশ এখন পাকিস্তান থেকে সকল ক্ষেত্রে এগিয়ে রয়েছে। সামাজিক উন্নয়নসহ বেশ কিছু ক্ষেত্রে ভারত থেকেও এগিয়ে রয়েছে। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পন্ন, চাল বিদেশে রপ্তানি হচ্ছে, দেশের রিজার্ভ-রেমিট্যান্স পর্যাপ্ত। সবমিলিয়ে দেশের অর্থনীতি উর্ধ্বমুখী। দেশের মানুষের কল্যাণে সরকার সবকিছুই করে যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, অতিরিক্ত সচিব মো. শওকত আলী ওয়ারেছি, অতিরিক্ত সচিব (রপ্তানি) জহির উদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব (এফটিএ) মনোজ কুমার রায়, অতিরিক্ত সচিব (মহাপরিচালক, ডব্লিউটিও সেল) শুভাশিষ বোস, বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মুসফিকা ইকফাত, রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান বেগম মাফরুহা সুলতানা, টিসিবি’র চেয়ারম্যান ব্রি. জে. আবু সালেহ মো. গোলাম আম্বিয়া, বাংলাদেশ টি বোর্ডের চেয়ারম্যান মে. জে. মো. শাফিনুন ইসলাম এবং আমদানি-রপ্তানির প্রধান নিয়ন্ত্রক বেগম আফরুজা খাতুনসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।


মন্তব্য