kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


সংসদীয় তদন্ত কমিটি গঠন

পরিকল্পনায় ত্রুটি, ফ্লাইওভারের মুখে যানজটে জনভোগান্তি

নিজস্ব প্রতিবেদক    

৩১ মার্চ, ২০১৬ ১৬:২৬



পরিকল্পনায় ত্রুটি, ফ্লাইওভারের মুখে যানজটে জনভোগান্তি

নকশাসহ পরিকল্পনায় ত্রুটির কারণে রাজধানীর ফ্লাইওভারগুলোর মুখে অবর্ণনীয় যানজট সৃষ্টি হচ্ছে। এতে প্রতিনিয়ত জনভোগান্তি বাড়ছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে নির্মাণাধীন মগবাজার-মালিবাগ ফ্লাইওভারের পরিকল্পনায় কোনো ত্রুটি ছিল কিনা- তা খতিয়ে দেখতে তিন সদস্যের সাব কমিটি গঠন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ কমিটি গঠন করা হয়।

মো. তাজুল ইসলামকে আহ্বায়ক করে গঠিত সাব কমিটির সদস্যরা হলেন সামশুল হক চৌধুরী ও মুহিবুর রহমান মানিক। কমিটিকে ফ্লাইওভারের পরিকল্পনায় কোনো ত্রুটি ছিল কিনা, থাকলে তার জন্য দায়ী কারা- তা চিহ্নিত করে আগামী এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কর্নেল (অব.) শওকত আলী, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), মো. তাজুল ইসলাম ও নিলুফার জাফর উল্লাহ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে জানানো হয়, ২০১৫-২০১৬ অর্থবছরের এডিপিতে পরিকল্পনা বিভাগের ছয়টি, পরিকল্পনা কমিশনের ১১টি, আইএমইডির চারটি এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ১০টি প্রকল্প চলমান রয়েছে। রেলওয়ে মহাপরিকল্পনার আওতায় জুলাই ২০১০ থেকে জুন ২০৩০ সাল পর্যন্ত ২০ বছরে চারটি পর্যায়ে ২৩৫টি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর  ধারাবাহিকতায় ২০১৫-২০১৬ অর্থবছরের এডিপিতে রেলওয়ের ৩৪টি বিনিয়োগ প্রকল্প অন্তর্ভুক্ত।

বৈঠকে কর্মদক্ষতা অর্জন ও তা প্রয়োগের সুবিধার্থে প্রজাতন্ত্রের কোনো কর্মকর্তা যে প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন তাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য পদায়ন রাখার সুপারিশ করা হয়েছে। এ ছাড়া বৈঠকে দেশের উন্নয়ন ও অগ্রগতির ধারাকে আরো গতিশীল করতে সঠিক পরিকল্পনা গ্রহণ এবং যথাযথভাবে দায়িত্ব পালনের জন্য সবার প্রতি আহ্বান জানানো হয়।

 


মন্তব্য