kalerkantho


দুর্নীতি করে পার পাওয়া যাবে না : সুজন সম্পাদক

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ১৩:৩৩



দুর্নীতি করে পার পাওয়া যাবে না : সুজন সম্পাদক

দুর্নীতি দমনে বিশেষ ট্রাইব্যুনালের দাবি জানিয়েছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। তিনি বলেন, চিহ্নিত দুর্নীতিবাজদের শাস্তি দেওয়ার মাধ্যমে সবার কাছে এ বার্তা পৌঁছে দিতে হবে যে, দুর্নীতি করে পার পাওয়া যাবে না। এ জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে। তাহলে দুর্নীতিবাজদের দ্রুত শাস্তি নিশ্চিত হবে। তিনি আরও বলেন, রাজনীতি আর দুর্নীতি এখন সমার্থক। রাজনৈতিক দলগুলোর আশ্রয়-প্রশ্রয়ে দুর্নীতি আজ সর্বগ্রাসী। তাই আগে রাজনৈতিক দলগুলোকে সংস্কার ও দুর্নীতিমুক্ত করতে হবে।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা থেকে দুদকের প্রধান কার্যালয়ে দুর্নীতি দমন ও প্রতিরোধে সামাজিক আন্দোলনের ভূমিকা শীর্ষক সেমিনারের আয়োজন করেছে রাষ্ট্রীয় দুর্নীতি দমন সংস্থাটি। দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, বিশেষ অতিথি দুদক কমিশনার ড. নাসিরউদ্দিন আহমেদ, এ এফ এম আমিনুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাবির অধ্যাপক ড. সালাহউদ্দিন এম আমিনুজ্জামান।

স্বাগত বক্তব্যে দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি দেশের উন্নয়নের অন্তরায়। ২ থেকে ৩ শতাংশ জিডিপি নষ্ট হয় দুর্নীতির কারণে। তিনি বলেন, অনেকেই মনে করেন, ঘুষ খাওয়া মানেই দুর্নীতি। আসলে তা নয়। অবৈধভাবে আর্থিক সুবিধা নেওয়ার বাইরেও দুর্নীতি হয়। যেমন নিজের কাজটা ঠিকমতো না করাও দুর্নীতি। তিনি বলেন, আমরা দুর্নীতি প্রতিরোধের দিকে জোর দিচ্ছি। দুর্নীতি হয়ে গেলে লাভ নেই। যাতে না হয় সে জন্য প্রতিরোধমূলক কার্যক্রমে পদক্ষেপ নেওয়া হচ্ছে।

 


মন্তব্য